৭ম জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯ প্রেস মিট

অর্থনৈতিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) ভূমিকা সর্বজনস্বীকৃত। সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসএমই প্রতিষ্ঠান অনেক উন্নত ও মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে। কিন্তু বিপণনের সুযোগ সুবিধার অভাবে তাদের প্রস্তুতকৃত দ্রব্যাদি প্রদর্শন বা বিক্রির ব্যবস্থা নেই। বরং অনেক ক্ষেত্রে মধ্যস্ত্বতাকারীদের মাধ্যমে তা বিক্রির ব্যবস্থা করতে গিয়ে নিজের লাভের অংশ হারাচ্ছে। কাজেই বাংলাদেশী এসএমই দের জন্য পণ্য বিপণনের সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন। এসএমই ফাউন্ডেশন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের পণ্যের বাজারজাতকরণে সহায়তা প্রদানের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং ক্রেতা বিক্রেতার সংযোগ স্থাপনের লক্ষ্যে এই বছরে ২৩ টি জেলা সদর যথা নীলফামারী, দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, বগুড়া, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, যশোর, খুলনা, জামালপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, বরিশাল, ঝালকাঠি, সিলেট, মৌলভীবাজার, কুমিল্লা, নোয়াখালী ও রাঙ্গামাটি জেলায় ৭ দিন ব্যাপী আঞ্চলিক এসএমই মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলাগুলিতে মোট ১১৫০ জন উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। উল্লেখ্য গতবছর ১৫ জেলা সদরে আঞ্চলিক এসএমই মেলার আয়োজন করা হয়েছিলো। আগামীতে এসএমই ফাউন্ডেশন আরও বেশি করে উদ্যোক্তাদের অনুপ্রেরণা ও ব্যবসাবান্ধব পদক্ষেপ নিতে সক্ষম হবে বলে আশা করছেন।

বক্তব্য রাখছেন কে এম হাবিব উল্লাহ, চেয়ারম্যান এসএমই ফাউন্ডেশন

এ বছর ১৬-২২ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশন ৭ম বারের মত ‘জাতীয় এসএমই পণ্য মেলা ২০১৯’ আয়োজন করতে যাচ্ছে। মেলার উদ্বোধনী ১৬ মার্চ, শনিবার সকাল ১১ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘হল অব ফেম’-এ অনুষ্ঠিত হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিল্পমন্ত্রী জনাব নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় শিল্প প্রতিমন্ত্রী জনাব কামাল আহমেদ মজুমদার এমপি এবং শিল্প সচিব জনাব মোঃ আব্দুল হালিম।

মেলা আয়োজনের উদ্দেশ্যঃ
ক) ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ;
খ) এসএমই উদ্যোক্তাদের পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা;
গ) এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পারিক সংযোগ স্থাপন এবং
ঘ) পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ।

মোঃ সফিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক এসএমই ফাউন্ডেশন

এবছর সারা দেশ থেকে ২৮০টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে এই মেলায় অংশগ্রহণ করবে। উদ্যোক্তাদের মধ্যে ১৮৮ জন নারী উদ্যোক্তা এবং ৯২ জন পুরুষ উদ্যোক্তা। অর্থাৎ মেলায় ৬৭ শতাংশ নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছে।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। কোণো বিদেশী পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা হবে না। এছাড়া মেলায় ক্রেতা বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচী, মিডিয়া সেন্টার, তথ্যকেন্দ্রের স্টল থাকবে। মেলায় প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য নাই।

মির্জা নুরুল গণি শোভন, প্রেসিডেন্ট নাসিব

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক, অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘ জাতীয় এসএমই উদ্যোক্তা পুরষ্কার ২০১৯’ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই মেলায় তাদেরকে পুরস্কিত করা হবে। অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে পুরস্কার হিসেবে এক লক্ষ টাকা, ট্রফি ও সার্টিফিকেট প্রদান করা হবে।

এছাড়া মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে Non-Financial Barriers Facing the SME Women Entrepreneurs’, ‘Relationship Banking for Sustainable Finance : SME Foundation Experience’, Intellectual property Rights for Growth of SMEs’ এবং Opportunities of E-Commerce for SMEs in Bangladesh’ শীর্ষক চারটি সেমিনার আয়োজন করা হবে।

এস. এম. শাহীন আনোয়ার, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এসএমই ফাউন্ডেশন

দেশের সার্বিক কল্যাণে বিশেষ করে সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে উদ্যোক্তা উন্নয়নের বিকল্প নেই। দেশকে মধ্যম আয়ের দেশে নিয়ে যেতে হলে কৃষি, শিল্প ও উদ্যোক্তা খাতকে অবশ্যই উন্নত করতে হবে। এ বিষয়ে প্রচার মাধ্যমের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই সকল প্রকার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে গুরুত্বের সাথে কাজ করার অনুরোধ করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহ।

বিপ্লব আহসান ও ইকবাল আপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here