এসএমই পণ্যের মান ও প্রযুক্তি উন্নয়ন বিষয়ক কর্মশালা

বিসিক এবং এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প- টেকনিক্যাল এসিস্ট্যান্ট টু বিসিক ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট বিল্ড এর আয়োজনে রাজধানীর এসএমই ফাউন্ডেশন সভাকক্ষে অনুষ্ঠিত হল Need Assessment Workshop on Quality & Technological issues facing SMEs- এসএমই পণ্যের মান ও প্রযুক্তি উন্নয়ন বিষয়ক কর্মশালা।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট বিল্ড এর জেন্ডার বিষয়ক পারমর্শক মেহরুনা ইসলাম। এসময় তিনি জানান, দেশে ৬৮ লাখ ৪২ হাজার কুটির শিল্প, ১ লাখ ৪ হাজার অতিক্ষুদ্র শিল্প, ৮ লাখ ৫৯ হাজার ক্ষুদ্র এবং ৭ হাজারের বেশী মাঝারী শিল্প প্রতিষ্ঠান আছে যার মাধ্যমে কর্মসংস্থান হয়েছে ২ কোটি ১০ লাখেরও বেশী মানুষের। কিন্তু সে তুলনায় মাঝারী, কুটির ও ক্ষুদ্র শিল্প খাতকে অর্থায়ন, বিপনন, বাজার সম্প্রসারণসহ নানা সমস্যায় পড়তে হচ্ছে।

কর্মশালায় ক্ষুদ্র, মাঝারী ও কুটির শিল্প খাতের উদ্যোক্তারা নানা অভিজ্ঞতা, সমস্যা এবং প্রতিবন্ধকতা তুলে ধরেন। তারা জানান, এ খাতে দক্ষ শ্রমিকের অভাব রয়েছে। পাশাপাশি অর্থায়ন, পণ্যের মান নিয়ন্ত্রন, কাঁচামাল, প্রযুক্তি ও বাজারজাতকরণসহ নানা রকমের সমস্যায় পড়তে হয়। ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে এগিয়ে নিতে এই বাধাগুলো দূর করা জরুরী বলে মনে করেন উদ্যোক্তারা।

কর্মশালার সভাপতিত্ব করবেন, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিসিকের নকশা ও বিপনন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মোঃ মাহবুবুর রহমান।

কর্মশালায় আরো উপাস্থিত ছিলেন, প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট বিল্ড এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বিএসটিআই, বেসরকারী ব্যাংক, জাইকা, বেসরকারী উন্নয়ন সংস্থা, বিসিক, এসএমই ফাউন্ডেশন, বিল্ড, হাল্কা প্রকৌশল শিল্প, পাট, চামড়া, প্লাষ্টিক পণ্যের উদ্যোক্তা, উদ্যোক্তাদের সংগঠনসহ আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

 

এসএমই ফাউন্ডেশন, উদ্যোক্তা ডেস্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here