ক্লাস্টার উদ্যোক্তাদের পাশে এসএমই ফাউন্ডেশন

0

রাজধানীর হাজারীবাগে চামড়াপণ্য ক্লাস্টার পরিদর্শন করে উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করেছে এসএমই ফাউন্ডেশন। মঙ্গলবার ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ক্লাস্টার পরিদর্শন করে।

প্রতিনিধিদলে ছিলেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। এছাড়াও ছিলেন মহাব্যবস্থাপক ফারজানা খান, সহকারি মহাব্যবস্থাপক মুহাম্মদ মোরশেদ আলম ও রাহুল বড়ুয়া। মতবিনিময় সভায় হাজারীবাগ লেদারক্র্যাফট অ্যাসোসিয়েশনের সভাপতি তানিয়া ওয়াহাবসহ অ্যাসোসিয়েশন সদস্য ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

দেশব্যাপী ১৭৭টি ক্লাস্টার চিহ্নিত করে সরেজমিন পরিদর্শন ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করে ক্লাস্টার উদ্যোক্তাদের উন্নয়নে সহায়তা করছে এসএমই ফাউন্ডেশন। এর মধ্যে অন্যতম রাজধানীর হাজারীবাগ চামড়াপণ্য ক্লাস্টার।

sme middle 3

হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে সরিয়ে নেওয়ার পর কিছুদিনের জন্য সেখানকার কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছিল। তবে এখন আবার নতুন রূপে জেগে উঠছে হাজারীবাগ। পুরনো ট্যানারি পল্লীতে গড়ে উঠছে চামড়াজাত পণ্যের বাজার। বিশেষ করে চামড়ার তৈরি বেল্ট, ওয়ালেট, জুতা, পার্টস, অফিসিয়াল ব্যাগসহ নানা ধরনের পণ্যের বাজার গড়ে উঠেছে।

সাভারে স্থানান্তরিত ট্যানারি শিল্পের মালিকরাও তাদের এখানকার কারখানার জায়গাজুড়ে চামড়াজাত পণ্যের শিল্প কারখানা প্রতিষ্ঠায় মনযোগ দিয়েছেন। ফলে হাজারীবাগ ট্যানারি মোড় থেকে লেদার কলেজ, হাজারীবাগ বাজার, ধানমণ্ডি ১৫ নম্বর গলিসহ বিভিন্ন স্থানে ৪শ’র বেশি দোকান, শোরুম ও ছোট ছোট চামড়াজাত পণ্যের কারখানা গড়ে ওঠেছে। এসব প্রতিষ্ঠানে রপ্তানির মানসম্পন্ন জুতা, ব্যাগ, কর্পোরেট চামড়াজাত পণ্য বেচাকেনা হচ্ছে। ক্লাস্টারটির বার্ষিক লেনদেন ৫০-৬০ কোটি টাকা। দেশের বাজারে চামড়াপণ্য সরবরাহের পাশাপাশি ক্লাস্টারটির উদ্যোক্তারা যুক্তরাষ্ট্র, ইতালিসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে পণ্য রপ্তানি করে থাকেন।

sme middle 1

ক্লাস্টারটির উন্নয়নে এসএমই ফাউন্ডেশন গৃহীত কার্যক্রমের মধ্যে আছে:
১. সমজাতীয় ক্লাস্টারের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা, বহুমুখি পণ্য ও নতুন বাজার সম্পর্কে ধারণা অর্জন, ব্যবসায়ের বিভিন্ন সুবিধা-অসুবিধা ইত্যাদি বিষয়ে ধারণা লাভ ও ব্যবসায়িক নেটওয়ার্ক গড়ে তোলার জন্য ফাউন্ডেশনের উদ্যোগে চট্টগ্রামের পূর্ব মাদারবাড়ি লেদার ক্লাস্টারের উদ্যোক্তাদের সাথে হাজারীবাগ ক্লাস্টারের উদ্যোক্তাদের মতবিনিময়।
২. ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত জাতীয় ও বিভাগীয় এসএমই পণ্য মেলা, হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালসহ বিভিন্ন মেলায় অংশগ্রহণ।
৩. ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় ক্লাস্টারের উদ্যোক্তাদের নেপাল এক্সপো-২০২২ এ অংশগ্রহণ।
৪. ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কার্যক্রমের আওতায় ক্লাস্টারের উদ্যোক্তাদের ঋণ প্রদান।

sme middle 2

জাতীয় অর্থনীতি ও কর্মসংস্থান সৃষ্টিতে অপার সম্ভাবনার পরিপ্রেক্ষিতে সরকার চামড়া শিল্পকে জাতীয় শিল্পনীতি-২০১৬ তে অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে অন্তর্ভূক্ত এবং ২০১৭ সালে চামড়া ও চামড়াজাত পণ্যকে বর্ষসেরা পণ্য হিসেবে ঘোষণা করে। এসএমই ফাউন্ডেশন মনে করে, ‘হাজারীবাগ লেদার ক্লাস্টার’ উন্নয়নের মাধ্যমে এই শিল্পকে অর্থনৈতিক মূল ধারায় সম্পৃক্ত করা সম্ভব। সঠিক পৃষ্ঠপোষকতা পেলে এই ক্লাস্টারে আরও কর্মসংস্থান সৃষ্টিসহ বৈদেশিক মুদ্রা আহরণের অপার সম্ভাবনা রয়েছে।

মাসুমা শারমীন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here