বস্ত্র দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বস্ত্র মেলার আয়োজন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। তিন দিনব্যাপী জাঁকজমকভাবে চলা এ মেলা শেষ হলো আজ।

মেলার আয়োজকরা বলছে, সল্প দিনের মেলায় বৈরী আবহাওয়া উপেক্ষা করে ভালো দর্শক সমাগম হয়েছে। ক্রেতারাও বিভিন্ন পোশাক সামগ্রীর ওপর ছাড় পেয়ে কেনাকাটা করছেন।

udd564

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১০ জানুয়ারি) মেলা বন্ধ থাকলেও শনিবার সকাল ৯টা থেকে শুরু হয় মেলা।

মেলায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের ১৪৭টি স্টল অংশ নিয়েছে। মেলার মূল ফটক দিয়ে প্রবেশ করলে প্রথমেই চোখে পড়বে বঙ্গবন্ধু কর্নার। সেখানে জাতির পিতার রাজনৈতিক জীবনের বিভিন্ন আলোকচিত্র প্রদর্শন করা হচ্ছে। স্টলটিতে ধারাক্রমের মাধ্যমে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের তথ্য তুলে ধরা হয়েছে।

পরের স্টলটিই শেখ হাসিনা কর্নার। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক জীবন ও আন্তর্জাতিক ক্ষেত্রে অর্জিত বিভিন্ন পুরস্কারের তথ্য তুলে ধরা হয়েছে।

পরের ধারাক্রমে বিজিএমইএ, বিকেএমইএ, পাট অধিদফতর, তুলা উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান তাদের কার্যক্রম ও সেবাসমূহ তুলে ধরছে।

udd556

মেলায় দেশি প্রতিষ্ঠান টোয়েলভ তাদের নিজস্ব ব্র্যান্ডের পণ্য প্রদর্শন করছে। প্রকারভেদে বিভিন্ন পণ্যে ২০ থেকে ৭০ শতাংশ ছাড় রয়েছে। স্টলটিতে ক্রেতাদের বেশ ভিড়ও দেখা গেছে। আরেক দেশি ব্রান্ড প্রাইস টি শার্ট, ডেনিম, টপ ও থ্রি পিস বিক্রি করছে।

এছাড়াও বিভিন্ন বুটিক শপ তাদের তৈরি বেড কাভার, কুশন-কাভার, পর্দা, লেডিস ওয়ান পিস ও খেলনা বিক্রি করছে।মেলায় রয়েছে বাহারি রঙের শাড়ি, হাতের কারুকাজ করা থ্রি পিস, চাদর, ওড়না।

মেলায় আসা দর্শনার্থী পান্থপথের বাসিন্দা তামান্না সুলতানা উদ্যোক্তা বার্তাকে বলেন, ‘বাণিজ্যমেলায় ঘুরতে এসে বস্ত্র মেলা দেখে গেলাম, বেশ ভালোই পোশাক পাওয়া যাচ্ছে। বেশ কিছু নিত্য প্রয়োজনীয় জিনিস কিনেছি।’

ধানমন্ডির বাসিন্দা শোয়েব রহমান বলেন, ‘মেলায় ভালো মানের কাপড় পাওয়া যাচ্ছে। সঙ্গে মিলছে ছাড়ও। আমি নিজের ও ছেলের জন্য কাপড় নিয়েছি’।

Uddoktabarta0000

আয়োজক কর্তৃপক্ষ বলছে, বস্ত্র শিল্পের পুনরুজ্জীবন ও আধুনিকায়নের ধারা বেগবান করা এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে চাহিদা বৃদ্ধির ব্যাপক প্রচারণার লক্ষ্যে এ মেলা। তবে দর্শনার্থী ও ক্রেতাদের আনাগোনা মেলাকে আরও সমৃদ্ধ করেছে। মেলায় অংশ নেওয়া সকলে তাদের পোশাকের নিজস্ব বৈশিষ্ট্য ও বিশেষত্ব তুলে ধরার চেষ্টা করছে।

মেলায় টেক্সটাইল মিল করপোরেশন তাদের মিলে উৎপাদিত বিভিন্ন পণ্যের মধ্যে ডেনিম, সুতা ও শীত বস্ত্র প্রদর্শন করছে। প্রথম দিন হচ্ছে মোটামুটি দর্শনার্থী ছিল বলে জানান এই স্টলে কর্মরতরা। বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউজ অ্যাসোসিয়েশনও (বিজিবিএ) মেলায় স্টল নিয়েছে। বায়িং হাউজ সম্পর্কে দর্শনার্থীদের তারা বিভিন্ন তথ্য দিচ্ছে। পাশাপাশি ফেব্রিক্স অ্যান্ড ফিনিশিং সম্পর্কেও স্টলটি থেকে ধারণা পাওয়া যাচ্ছে।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here