কৃষি পণ্য বেচে সংসার চালান জামিনা

0

প্রতিদিন ভোরে উঠে কাওরান বাজারে পাইকারি আড়তে সবজি কিনতে যান সবজি উদ্যোক্তা দম্পতিদ্বয় শফিকুল ও জামিনা। সূর্য উদয়ের আগে কাক ডাকা ভোরে কখনো ভ্যানে, কখনো আবার অটো রিক্সায় বোঝাই করে তা নিয়ে আসেন বিভিন্ন রকমের সবজি ঢাকা শহরের নাখালপাড়ায় রেল লাইনের ধারে।

প্রতিদিন কাওরান বাজার থেকে ১২ পদের প্রায় ১২০কেজি সবজি নিয়ে আসেন উদ্যোক্তা শফিকুল। সবজির বাজার উঠা নামা করে প্রতিদিনই তাই সেদিকেও লক্ষ্য রাখতে হয় শফিকুল ও জামিনাকে।

আজ থেকে ১২ বছর আগে নাখালপাড়ায় রেললাইনের কাছেই রাস্তার ধারে সবজি বেচা শুরু করেন সবজি বিক্রেতা দম্পত্তিদ্বয় শফিকুল ও জামিনা। নাখালপাড়ার সব বয়সের মানুষের কাছে অতি পরিচিত মুখ সবজি বিক্রেতা শফিকুল ও জামিনা।

rail gate1

রাস্তারধারে একটি পাঁচতলা বাড়ির সামনের গেটের পাশে অল্প জায়গা জুড়ে শসা, টমেটো, চিচিঙ্গা, ধুন্দল, বরবটি, কাঁচা কলা, মূলা, কাঁচামরিচ, করল্লা, কাকরোল, বেগুন, ধনেপাতাসহ বিভিন্ন ধরনের টাটকা সবজি সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত দৃশ্যমান।

এখান থেকে পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি বেশিরভাগ সবজি বিক্রি হচ্ছে আসে পাশের ফ্ল্যাট বাসা,মেস , ছোট-বড় খাবারের হোটেল ও চলমান ক্রেতাদের কাছে।

সবজি বিক্রেতা শফিকুল ও জামিনা উদ্যোক্তা বার্তাকে বলেন, করোনাকালীন সময়ে লকডাউন থাকাতে আমরা নিজেরাই ক্রেতার চাহিদা মাফিক বাসায় বিভিন্ন রকম সবজি পৌঁছে দিয়ে আসছি। করোনাকালীন সময়ে বাসা বাড়িতে এই সার্ভিস দেয়াতে এলাকার সবার সাথে একটা ভালো সম্পর্ক তৈরী হয়েছে।

ক্রেতারা ফোনে চাহিদা মাফিক সবজি অর্ডার করা মাত্র পৌঁছে দিয়ে আসেন এই দম্পত্তি ।

বর্তমানে সবজি বিক্রি করে জামিনা-শফিকুল এর পরিবারের চাহিদা মিটছেই, অন্যদিকে সবজি বিক্রি করে মিলছে আর্থিক স্বচ্ছলতাও।

rail gatee

এই দম্পত্তিদ্বয় স্বপ্ন দেখেন একদিন তাদের একটি সবজির দোকান হবে, স্বপ্ন দেখেন তাদের দুই সন্তান সজীব ও জান্নাতুন আর সবার মতো পড়ালেখা করে মানুষে মতো মানুষ হবে।

সম্ভাবনা ও প্রত্যাশার একটি নতুন সোনালী সকালের স্বপ্নের সফল বাস্তবায়ন হবে বলে প্রত্যাশা করেন সবজি বিক্রেতা জামিনা ও শফিকুল।

কথাগুলো বলার সময় জামিনার চোখ আবেগে ছলছল হয়ে ওঠে। ব্যক্তি জীবনে এক ছেলে ও এক মেয়ের জনক জামিনা বারবার তার পরিবারের কথা বলছিলেন। বলছিলেন, তার স্বামীর সহযোগিতায় তার এতদূর আসার গল্প।

সকলের দোয়া ও ভালোবাসায় আরও বহুদূর এগিয়ে যেতে চান সবজি বিক্রেতা জামিনা ও শফিকুল।

সেখ মুসফেক -উস -সালেহীন
উদ্যোক্তা বার্তা
ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here