কম সময়ে অধিক লাভ, শসা চাষে খুশি কৃষক

0

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার উত্তর গোবরাকুড়া গ্রামের কৃষক সিরাজুল ইসলাম (৪৮) রমজান মাসে শসা বিক্রি করার লক্ষ্য নিয়ে গত ফেব্রুয়ারি মাসে এক একর জমিতে শসা চাষ করেন। পবিত্র রমজানে শসার কদর বেশি থাকায় তিনি তিনগুণ লাভের মুখ দেখেছেন। তিনি বলেন, পরিকল্পিতভাবে চাষ ও ক্ষেতের পরিচর্যা করলে শসা চাষে কম সময়ে অধিক লাভ পাওয়া যায়।

তার মতো শসা চাষ করে হালুয়াঘাট উপজেলার ছয়টি ইউনিয়নের কয়েকশ কৃষক লাভবান হয়েছেন।

সিরাজুল ইসলাম এবার এক একর জমিতে শসা চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে ৩৫ হাজার টাকা। গত ১৫ দিনে দুই বার ক্ষেত থেকে শসা তুলেছেন ৫১ মণ। সেই শসা বিক্রি করেছেন ৭১ হাজার টাকা। রমজান মাসের মধ্যে আরও ৬০ মণ শসা তুলতে পারবেন বলে আশা করছেন তিনি। রমজানে মাসে শসার কদর বাড়ে। তাই ক্ষেত থেকেই এক মণ শসা বিক্রি করছেন ১ হাজার ৪০০ টাকায়।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, সীমান্তবর্তী উপজেলার ভূবনকুড়া, গাজিরভিটা, সদর, জুগলী, ধুরাইল ও ধারা ইউনিয়নে এবার এক হাজার একর জমিতে শসা চাষ হয়েছে। সাধারণত ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত শসা লাগানোর উপযুক্ত সময়। এতে কৃষকের বেশি খরচ লাগে না। মাত্র আড়াই মাসেই ক্ষেত থেকে শসা তোলা যায়। রমজান মাসে ক্রেতারা কৃষকের ক্ষেত থেকেই এই শসা সংগ্রহ করে থাকেন। এতে কৃষকেরা দামও ভালো পান।

কৃষরা জানান, ৫০ শতক জমিতে শসা চাষে উৎপাদন খরচ ২০ হাজার টাকা। একেকজন গত ১৫ দিনে শসা বিক্রি করেছেন ৪০ হাজার টাকার। আরও ৩-৪ বার ক্ষেত থেকে শসা তুলতে পারবেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here