হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালের উদ্বোধনী মূহুর্ত

ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এস এমই ফাউন্ডেশন) ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে দেশে প্রথমবারের মতো তিন দিনব্যাপী ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল’ ২০১৮ এর আয়োজন করেছে। ৪ থেকে ৬ অক্টোবর ঢাকার গুলশানস্থ খাজানা গার্ডেনিয়া গ্রান্ড হলে (বাড়ি ৮, সড়ক ৫১, গুলশান ২) এই আয়োজন সবার জন্য উম্মুক্ত থাকছে।

uddokta barta3
পণ্য তৈরিরি বিভিন্ন সরঞ্জাম

বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ অনুষঙ্গ ঐতিহ্যবাহী ৭ বিষয়ের তাঁতপণ্য নিয়ে আয়োজিত এ ফেস্টিভ্যালে প্রদর্শন করা আবহমান বাংলার বিষয়সমূহ হচ্ছে- জামদানি, নকশিকাঁথা, মিরপুর বেনারসি, টাঙ্গাইল তাঁত, সিরাজগঞ্জ তাঁত, মণিপুরী তাঁত ও রাঙ্গামাটি তাঁত।

তাঁতপণ্য ভিত্তিক বিভিন্ন অ্যাসোসিয়েশন, ডিজাইনার ও তাঁতীসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণ এই ফেস্টিভ্যালে অংশগ্রহণ করছেন। ফেস্টিভ্যালে স্টলসমূহের মধ্যে ৭টি স্টলে দেশের খ্যাতনামা ৭ জন ডিজাইনারের তৈরি করা ৭টি বিষয়ের বহুমাত্রিক তাঁতপণ্য রয়েছে। ফেস্টিভ্যালের একটি অন্যতম আকর্ষণ হচ্ছে দেশের ঐতিহ্যবাহী ৭ ধরনের তাঁতপণ্যের বুনন প্রক্রিয়া প্রদর্শন করা।

uddokta barta2
হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালের উদ্বোধনী মঞ্চে অতিথিবৃন্দ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত এমপি ৪ অক্টোবর ২০১৮ রোজ বৃহস্পতিবার দুপুর ১.০০ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফেস্টিভ্যালটি উদ্বোধন করেন। এসময় তিনি  বলেন, “প্রাচীনকালে এই শিল্পের ব্যাপক চাহিদা ছিলো কিন্তু ব্রিটিশ শাসনামলে তা বাঁধাগ্রস্থ হয়। তবে বর্তমানে হস্তশিল্প প্রসার লাভ করেছে। এই ধারাকে অব্যাহত রাখা আমাদের ঐতিহ্যের জন্য অত্যন্ত প্রয়োজন”।

বিশেষ অতিথির বক্তৃতায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি বলেন, “অন্যান্য দেশ যেখানে হাতে তৈরি পণ্যকে অধিক মূল্যায়ন করে, সেখানে আমাদের দেশে তা করা হয় না।“ এছাড়াও তিনি বলেন, “আমাদের হস্তশিল্পের অপার সম্ভাবনা আছে, সঠিক পরিকল্পনার সাথে সেই পরিবেশটি তৈরি করা দরকার যেনো আমাদের দেশীয় হাতে তৈরি পণ্য সঠিক মূল্যায়ন পায়”।

এএফডিবি’র সভাপতি মিসেস মানতাশা আহমেদ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এস এমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ সফিকুল ইসলাম।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লি. এর ব্যবস্থাপনা পরিচালক জনাব অঞ্জন চৌধুরী।

uddokta barta5
মেলায় প্রদর্শনকৃত বিভিন্ন স্টলের চিত্র

স্বনামধন্য ফ্যাশন ডিজাইনার ও গবেষক জনাব চন্দ্রশেখর সাহা ফেস্টিভ্যাল আয়োজনে সার্বিক সহায়তা করেন। এছাড়া চারুশিল্পী কনকচাঁপা চাকমা ফেস্টিভ্যাল আয়োজনে এস এমই ফাউন্ডেশন ও এএফডিবি’র পরিকল্পনা গ্রহণে ও রাঙ্গামাটির তাঁত প্রদর্শনে সমন্বয় করেন। অন্যান্য ফ্যাশন ডিজাইনারদের মধ্যে মিসেস মানতাশা আহমেদ, জনাব বিপ্লব সাহা, মিস কুহু প্লামোন্দন,  মিসেস নওশীন খায়ের, মিসেস রেনুকা চাকমা, মিসেস শাহেদা খাতুন, মিসেস তাহসিনা শাহীন এর ডিজাইন ও তৈরি করা বিভিন্ন ধরনের তাঁতপণ্য প্রদর্শনীতে স্থান পায়।

উদ্যোক্তা বার্তা

ডেস্ক রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here