‘ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট’ এর উদ্বোধন

0

‘দক্ষতা অর্জনে বেকারত্বের অবসান, এসএমই উদ্যোক্তার আত্মপ্রকাশ’ এই মূলমন্ত্র নিয়ে এসএমই খাতে নতুন উদ্যোক্তা ও দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্যে এবং বাংলাদেশের তরুণ-তরুণীদের টেকসই উদ্যোগ পরিচালনায় যোগ্য করে গড়ে তুলতে ঐক্য ফাউন্ডেশন উদ্বোধন করলো ‘ঐক্য এসএমই ডিজিটাল ইনস্টিটিউট’ – www.oikkosmedi.org

এ উপলক্ষ্যে গত ২৭ অক্টোবর, ২০২১ বুধবার সন্ধ্যায় রাজধানীর লেকশোর হোটেলে শতাধিক এসএমই উদ্যোক্তাদের উপস্থিতিতে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ঐক্য ফাউন্ডেশন দেশের প্রথম এসএমই ডিজিটাল ইন্সটিটিউটের ঘোষণা দেন।

dgee4

ঐক্য ফাউন্ডেশন সভাপতি (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং), বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনী এর সভাপতিত্বে বাংলাদেশের কর্মহীন বেকার তরুণ-তরুণীর জন্য ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রশিক্ষণ, কর্মসংস্থান ও ডিজিটাল প্রশিক্ষণের মাধ্যমে এসএমই উদ্যোক্তা সৃষ্টির এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ আশরাফ আলী খান খসরু, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি ও গণমাধ্যম উন্নয়ন ব্যক্তিত্ব ইমপ্রেস টেলিফিল্ম লিঃ চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান, ঐক্য ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ড সদস্য শাইখ সিরাজ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের স্বনামখ্যাত শতাধিক এসএমই উদ্যোক্তা, জাতীয় পুরস্কারপ্রাপ্ত এসএমই উদ্যোক্তা এবং ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউটের সম্মানিত প্রশিক্ষকবৃন্দ।

dge sayhik

কৃষি ও গণমাধ্যম উন্নয়ন ব্যক্তিত্ব শাইখ সিরাজ ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট এর ব্যাপারে বক্তব্যে বলেন, “উদ্যোক্তাদের নিয়ে এবং তাদের জন্য তৈরী এই ধরনের ইন্সটিটিউট গুলো উদ্যোক্তাদের মেলবন্ধন সৃষ্টি করে। সাধারণত উদ্যোক্তারাই প্রশিক্ষন দিয়ে নতুন উদ্যোক্তা সৃষ্টি করছে যা অসাধারণ একটা অভিজ্ঞতা প্রদান করে আর এই অসম্ভবপ্রায় কাজকে সম্ভব করতে যাচ্ছে ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট।”

dge5

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মাননীয় মন্ত্রী বলেন, “উদ্যোক্তারা আমাদের দেশের সম্পদ।বতাদের নেওয়া প্রতিটি পদক্ষেপ দেশ ও জাতির জন্য কল্যাণকর হতে হবে যেন তা কোনোভাবেই কারও জন্য ক্ষতিকর না হয় আর অবশ্যই প্রতিটা ধাপ পুরোপুরি স্বাস্থ্যসম্মত ভাবে অতিবাহিত করবেন।”

dge3

অনুষ্ঠানের সভাপতি শাহীন আকতার রেনী তার বক্তব্যে উদ্যোক্তাদের অনুপ্রেরণা দিয়ে বলেন, “আমাদের দেশের একটা বড় অংশ এখন উদ্যোগী হয়ে স্বাবলম্বী হচ্ছে সাথে তারা পরিবারের সাহায্য করার পাশাপাশি অন্যদেরও কর্মসংস্থান সৃষ্টি করতে সাহায্য করছে। আর উদ্যোক্তাদের উদ্যোগকে আরও বাড়াতে ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট আরও বেশি সাহায্য করবে।”

গণমাধ্যমে নিয়মিত অনুষ্ঠানের গবেষণা ও যোগাযোগ হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী হাজার তরুণ-তরুণীর এসএমই উদ্যোক্তা হবার আগ্রহ, কাজ শিখে স্বাবলম্বী হবার স্বপ্ন পূরণে এই ডিজিটাল ইন্সটিটিউট গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট দৃঢ়ভাবে বিশ্বাস করে।

dgee

প্রত্যন্ত অঞ্চল থেকে শহরতলী পর্যন্ত দেশের যেকোনো স্থানে বসে মাত্র পঞ্চাশ টাকা দিয়ে একজন ব্যক্তি সম্পন্ন করতে পারবে তিন মাস মেয়াদী এক একটি এসএমই সার্টিফিকেট কোর্স। গ্রাম থেকে রাজধানীতে না এসে কিংবা হাজার হাজার টাকা খরচ না করে, ঘরে বসেই যেকোনো তরুণ-তরুণী ডিজিটাল মাধ্যমে একটি কোর্স করেই হয়ে উঠতে পারবেন একজন সফল উদ্যোক্তা। ঐক্য ফাউন্ডেশনের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here