টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে অংশীদারিত্বের ভিত্তিতে সরকারি ও বেসরকারি সকল সংস্থাকে একসাথে কাজ করতে হবে। ১৫ নভেম্বর ২০১৯ তারিখে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজারে Implementation of SDGs in Bangladesh: Current Status and Future Prospects শীর্ষক এক সেমিনারে এ মন্তব্য করেন বিশেষজ্ঞরা। পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব জনাব সুলতানা আফরোজ

এসডিজি অর্জনে সকলের সামষ্টিক অংশগ্রহণ, উপযুক্ত অর্থায়ন এবং সাউথ-সাউথ কোঅপারেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অভিমত ব্যক্ত করেন সেমিনারের প্রধান অতিথি ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি। টেকসই উন্নয়ন লক্ষমাত্রাসমূহের ঐতিহাসিক প্রেক্ষাপট উল্লেখ করে তিনি বলেন, এ লক্ষ্য নির্ধারণে বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল, সে অর্থে এটি বাংলাদেশেরই লক্ষ্য। বাংলাদেশকে উদ্ভাবনের দেশ হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন আর্থিক, প্রযুক্তিগত ও সামাজিক বাধাগুলো এসডিজি-র লক্ষমাত্রা অর্জনে অন্তরায় হবে না। তিনি বাংলাদেশের উল্লেখযোগ্য জিডিপি প্রবৃদ্ধির তথ্য দিয়ে বলেন আয় বৈষম্য নিয়ন্ত্রণে রাখতেও বাংলাদেশ অনন্য।

Uddoktabarta1 2
বক্তব্য রাখছেন – মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি।

সেমিনারের সম্মানিত অতিথি জনাব সুলতানা আফরোজ বলেন, ইতোমধ্যেই বাংলাদেশের দারিদ্র্য, স্বাস্থ্য ও শিক্ষায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রেও বাংলাদেশ সফল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। উদ্ভাবন ও ব্যক্তি খাতে উদ্যোগ সম্প্রসারণে দেশে যে অনুকূল পরিবেশ রয়েছে তা কাজে লাগিয়ে অর্থনৈতিক ও সামাজিক সকল সূচকে সাফল্য অর্জন করতে এ সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি বিশ্বাস করেন।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ যাবতীয় উন্নয়নকে টেকসই করার ওপর আলোকপাত করেন। সমস্যা চিহ্নিতকরণ এবং তার সমাধানের উপায় উদ্ভাবনের ওপর তিনি জোর দেন। পিকেএসএফ অন্তর্ভুক্তিমূলক টেকসই উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে দেশের ১৬টি পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে চিহ্নিত করে কাজ করে যাচ্ছে বলে তিনি জানান। এভাবে জাতীয় পর্যায়েও কাউকে বাদ না দিয়ে, সকলের সার্বিক জীবনমান উন্নয়ন নিশ্চিত করার ওপর তিনি জোর দেন।

সেমিনারের প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক অতিরিক্ত সচিব জনাব মোঃ মোকাম্মেল হোসেন এবং অনুষ্ঠানের মূল আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের প্রফেশনাল ফেলো ড. এম. আসাদুজ্জামান।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here