এসএমই মেলায় সাশ্রয়ী মূল্যে হরেক রকম পণ্য

0

রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দশম জাতীয় এসএমই পণ্যমেলায় প্রতিদিনই হরেক রকমের পণ্য কিনতে ভিড় করছেন শত শত মানুষ।

মেলায় রয়েছে চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হস্ত ও কারুশিল্পসহ বিভিন্ন ধরনের পণ্যসামগ্রী।

তিনশ ২৫টি ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠান (এসএমই) উদ্যোক্তা মেলায় অংশ নিয়েছেন, যাদের মধ্যে ৬০ শতাংশই নারী উদ্যোক্তা। আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত চলবে এসএমই পণ্যমেলা।

মৃৎ শিল্পের শিল্পের উদ্যোক্তা শফিউল্লাহ বলেন, টেরাকোটা নিয়ে কাজ করছি এবং সাথে আছে মৃৎশিল্প। এ পণ্যগুলো পোড়া মাটি দিয়ে তৈরি হয়।এসবের মধ্যে রয়েছে সিক্স সিজন ব্লগ, টেরাকোটা ব্লগ, ওয়ালম্যাট ইত্যাদি। মূলত বাংলার ঐতিহ্য টেরাকোটা সব ধরনের পণ্যে তুলে ধরার চেষ্টা করেছি।’

পাট শিল্পের অসিত চৌধুরী বলেন, ‘রংপুর শহর থেকে এসেছি মেলায় অংশগ্রহণ করতে। আমার সিগনেচার প্রোডাক্ট হচ্ছে শতরঞ্জি। দেশীয় পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রি করার চেষ্টায় এই মেলায় অংশগ্রহণ করেছি।’

সারাবছর এ মেলার জন্য অপেক্ষা করেন এসএমই উদ্যোক্তারা। পুরোপুরি দেশীয় পণ্য নিয়ে এবারও তারা মেলায় অংশ নিয়েছেন। এমন নানা পণ্যের ভিড়ে বিশেষ চাহিদা রয়েছে চামড়াজাত পণ্যের। মান নিয়ে সন্তষ্ট ক্রেতারাও।

দেশের উৎপাদিত পণ্যের মধ্যে রয়েছে ব্যাগ, শাড়ি, জুতা, স্যান্ডেল, বিছানার চাদর, পর্দা, সোফার কভার, কার্পেট এবং আরও নানা ধরনের পণ্য। শতরঞ্জি, পাটের তৈরি টেবিল ম্যাট, পাপোস এবং তাঁতের তৈরি লেডিস ভ্যানিটি ব্যাগ, ট্রাভেল হ্যান্ড পার্স এবং মোবাইল, ল্যাপটপ, ট্যাব, আইপ্যাড এবং সব ধরনের অফিস ব্যাগ পাওয়া যাচ্ছে। এছাড়াও আছে থ্রিপিস, পাঞ্জাবি, শার্ট, নকশিকাঁথা, বেড শিট, লেডিস এবং জেন্টস ফতুয়া ও মেক্সি। আকর্ষণীয় গহনাও পাওয়া যাচ্ছে মেলায়।

মেলায় মৃৎ শিল্পের বেশ কিছু স্টল দেখা গেছে। মাটির তৈরি করা পাকপাতিল, কলসি, পুতুল, কুয়ার পাট, খেলনা সামগ্রী, ফুলের টব, মাটির ব্যাংক ইত্যাদি বিক্রি হচ্ছে। আরও হরেক রকম শিল্পের পণ্যতো রয়েছেই।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। মেলায় বিনা মূল্যে প্রবেশ করা যাবে।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here