এসএমই ফাউন্ডেশনের ১৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

0

এসএমই ফাউন্ডেশনের ১৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবন মিলনায়তনে এসএমই ফাউন্ডেশনে ১৬তম বার্ষিক সাধারণ সভা আয়োজিত হয়।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০২০-২১ অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমের ওপর পরিচালক পর্ষদের প্রতিবেদন উপস্থাপন ও গ্রহণ, নিরীক্ষিত আর্থিক বিবরণী ও নিরীক্ষকের প্রতিবেদন অনুমোদন এবং ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন ও অনুমোদন করা হয়।

করোনাভাইরাসের কারণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ক্ষতি কাটিয়ে উঠতে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

তিনি বলেন, “কোভিড-১৯ সত্ত্বেও গত অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কর্মসূচির সরাসরি সুবিধাভোগী সাড়ে ৮ হাজারের বেশি উদ্যোক্তা।

sme f2

করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে ৩১০৮জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার মাঝে সরকারের প্রণোদনা প্যাকেজের ৩০০ কোটি টাকার ঋণ মাত্র সাড়ে চার মাসে বিতরণ করেছে ফাউন্ডেশন।” 

তিনি আরও বলেন, “প্রণোদনা প্যাকেজের ঋণ সুষ্ঠুভাবে বিতরণ নিশ্চিত করতে ১৯টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে নিয়মিত সমন্বয় সাধন করা হয়েছে।”

সাধারণ সভায় পরিচালক পর্ষদ এবং সাধারণ পর্ষদের সদস্যদের কাছে ২০২০-২১ অর্থবছরের বাস্তবায়িত কর্মসূচির ওপর বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

তিনি জানান, “২০২০-২১ অর্থবছরে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সরকারের প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ, পণ্য বাজারজাতকরণ, দক্ষতা উন্নয়ন এবং দেশে ও বিদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ সংক্রান্ত এসএমই ফাউন্ডেশনের নানামুখী কার্যক্রমের সরাসরি সুবিধা পেয়েছেন ৮ হাজার ৫৩৭জন উদ্যোক্তা।

এর মধ্যে নারী-উদ্যোক্তা ৪৯৬৮জন, পুরুষ উদ্যোক্তা ৩৫০৯জন এবং তৃতীয় লিঙ্গের উদ্যোক্তা ৬০।”

sme f3

তিনি আরো জানান, “কোভিড-১৯ এর কারণে ২০২০-২১ অর্থবছরে দেশের অনলাইনে আঞ্চলিক এসএমই পণ্য মেলা এবং ৩য় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২০ আয়োজন করে এসএমই ফাউন্ডেশন, যা উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

পরিচালক পর্ষদের প্রতিবেদনের ওপর মতামত ও সুপারিশ প্রদান করেন সাধারণ পর্ষদের ১৪জন সদস্য। তারা বলেন, “করোনাভাইরাসের কারণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ক্ষতি কাটিয়ে উঠতে এসএমই ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।”

তবে আরও বেশি এসএমই উদ্যোক্তাকে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় আনতে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম আরো জোরদার করতে ফাউন্ডেশনের অনুকূলে অর্থ বরাদ্দ বাড়ানোরও দাবি জানান তারা।

সাকিব মাহমুদ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here