এসএমই ফাউন্ডেশনের সহায়তায় ৮ প্রতিষ্ঠান পেলো আইএসও সনদ

0

এসএমই ফাউন্ডেশনের সহায়তায় গত অর্থবছর বাংলাদেশের আটটি প্রতিষ্ঠান আইএসও আন্তর্জাতিক সনদ অর্জন করেছে। আজ সোমবার এসব প্রতিষ্ঠানের কাছে সনদ তুলে দেওয়া হয়।

প্রতিষ্ঠানগুলো হলো— সেফ ট্রেডিং করপোরেশন, প্রতিভা ট্রেডিং, অভিজাত ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ, মাসুদ অ্যাগ্রো প্রসেসিং ফুড প্রোডাক্টস, বানি’স ক্রিয়েশন, আয়ুর্বেদীয় ফার্মেসি (ঢাকা), চিপ ফুড বিডি এবং অলওয়েলস মার্কেটিং।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিএ সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমান এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মো. রেজাউল করিম।

অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, বর্তমানে খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানগুলো ৫০ কোটি ডলারের পণ্য রফতানি করে থাকে। ২০৩০ সালের মধ্যে এই খাতের একশ’ কোটি ডলারের পণ্য রফতানি নিশ্চিত করতে এসএমই প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করবে এসএমই ফাউন্ডেশন।

তিনি বলেন: স্বাস্থ্য সুরক্ষা নিয়ে সকলের সচেতন থাকা উচিৎ। খাদ্য প্রক্রিয়াজাতকরণের সাথে যারা যুক্ত আছেন তারা আরও সচেতন হবেন বলে আশা করি। খাদ্য রপ্তানি আমাদের দেশের একটি গৌরব।  তাই আগামী ১০ বছরে মধ্যে যেন আমরা আরো উন্নতি লাভ করতে পারি সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

ড. মো. মফিজুর রহমান বলেন, যে সব উদ্যোক্তা পণ্য উৎপাদন ও রপ্তানি করছেন তাদের সবাইকে বলব, যারা সার্টিফিকেট পেয়েছেন তাদের অভিনন্দন; যাদের নেই তারা যেনো দ্রুত এ সার্টিফিকেট সংগ্রহে উদ্যোগী হন। এতে আপনাদের উদ্যোগ নিয়ে এগিয়ে যেতে সুবিধা হবে।

তিনি জানান, চলতি অর্থবছর আরও আটটি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানকে আইএসও ২২০০০ সনদ অর্জনে সহায়তা করবে এসএমই ফাউন্ডেশন।

এসএমই ফাউন্ডেশনের সহায়তায় এখন পর্যন্ত ২১টি প্রতিষ্ঠান আইএসও ২২০০০ সনদ অর্জন করেছে। এই উদ্যোগের প্রথম সাফল্য আসে ২০১৩ সালে। ওই বছর প্রথমবারের মতো এসএমই ফাউন্ডেশনের সহায়তায় চট্টগ্রামের হিফজ অ্যাগ্রো ফুডস ইন্ডাস্ট্রিজ, নারায়ণগঞ্জের নুর ফুডস এবং ধামরাইয়ের মার্কস আইসক্রিম ফ্যাক্টরি আইএসও ২২০০০ সনদ অর্জন করে।

এরপর ২০১৫ সালে চট্টগ্রামের ওয়েল ফুডস, কুমিল্লার আরকু ফুডস ইন্ডাস্ট্রিজ, ঢাকার ইকো টেকনোলজিস, চাঁপাইনবাবগঞ্জের গ্রিনটেক অ্যাগ্রো এবং ২০১৭ সালে ঢাকার সেঞ্চুরি ফার্মস, নরসিংদীর এফ এম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ, সাভারের আহমেদ ফুড প্রোডাক্টস, ঢাকার ইনাডা ইনকরপোরেশন, নারায়ণগঞ্জের কেপিসি ইন্ডাস্ট্রিজ এবং ঢাকার রাজ কামাল এভারবেস্ট করপোরেশন আইএসও ২২০০০ সনদ অর্জন করে।

সেই সাফল্যের ধারাবাহিকতায় এসএমই ফাউন্ডেশনের ২০২২-২৩ সালে কর্মপরিকল্পনায় আরও আটটি প্রতিষ্ঠানের খাদ্য নিরাপত্তা মান নিশ্চিত করার মাধ্যমে আইএসও ২২০০০ সনদ অর্জনে সহায়তার লক্ষ্য ঠিক করেছে এসএমই ফাউন্ডেশন এবং এ লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করছে ফাউন্ডেশনের প্রযুক্তি উন্নয়ন উইং।

সনদ বিতরণ অনুষ্ঠানে গেষ্ট অব অনার হিসেবে ছিলেন ইলিয়াস মুখা, ব্যবস্থাপনা পরিচালক, প্রাণ।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here