এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে দিনব্যাপী ক্রেতা-বিক্রেতা সম্মিলন অনুষ্ঠিত

0

এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আজ ২০ মার্চ ২০২২ দিনব্যাপী ৬ষ্ঠ বারের মতো ক্রেতা-বিক্রেতা সম্মিলনের আয়োজন করা হয়েছে। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, শিল্প সচিব জাকিয়া সুলতানা এবং এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদ সদস্য হাসিনা নেওয়াজ। এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

দেশে প্রায় ১০ লক্ষ ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং প্রায় ৬৮ লক্ষ কুটির শিল্প প্রতিষ্ঠান রয়েছে; যার ৭.২১ শতাংশ নারী উদ্যোক্তাদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। নারীর জন্য সহায়ক কর্মপরিবেশ তৈরি এবং নানাবিধ প্রণোদনার জন্য দেশে নারী উদ্যোক্তার সংখ্যা প্রতি বছর উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। পণ্যের বাজার সংযোগ বা বাজারজাতকরণ নারী উদ্যোক্তাদের জন্য অন্যতম প্রধান একটি বাধা। ব্যবসা করার ক্ষেত্রে ৩৭ শতাংশ নারী উদ্যোক্তা পুঁজি সংকটকে উল্লেখ করলেও ২০ শতাংশ নারী উদ্যোক্তা তাঁদের প্রধান সমস্যা হিসেবে পণ্যের বাজারজাতকরণকে চিহ্নিত করছে।

sme 3

এই প্রেক্ষাপটে নতুন নারী-উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সংযোগ তৈরির মাধ্যমে পণ্যের বাজারজাতকরণ সমস্যা সমাধানের জন্য এসএমই ফাউন্ডেশন ৬ষ্ঠ বারের মতো ক্রেতা-বিক্রেতা সম্মিলন অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৬০জন সম্ভাবনাময় নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাগণ তাদের উৎপাদিত বুটিক পণ্য, পাটজাতপণ্য, চামড়াজাত পণ্য, হস্তশিল্প, জুয়েলারি, ইত্যাদি বাণিজ্যিক ক্রেতাদের জন্য প্রদর্শন করবেন।

sme 4

অনুষ্ঠানে প্রতিষ্ঠিত বাণিজ্যিক ক্রেতা হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠান ও অনলাইন মার্কেটপ্লেস-এর প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাদের পণ্যের গুণগতমান, ডিজাইন, রংয়ের ব্যবহার পাইকারী মূল্য এবং উৎপাদন সক্ষমতা যাচাইয়ের মাধ্যমে বাণিজ্যিক ক্রেতাগণ সাপ্লাইয়ার নির্বাচন করতে পারবেন।

sme 1

পণ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থাপনা, পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণ, চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ ডিজাইন ব্যবহার এবং পাইকারী মূল্য নির্ধারণ কৌশল বিষয়ে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করেছে এসএমই ফাউন্ডেশন। ফাউন্ডেশন আশা করছে, ক্রেতা-বিক্রেতা সম্মিলন অনুষ্ঠানটি একদিকে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সংযোগ স্থাপনে সহায়তা করবে অন্যদিকে বাণিজ্যিক ক্রেতা বা খুচরা বিক্রেতাদের পণ্যের সরবরাহ উৎস বা যোগানদাতা খুঁজে পেতে সহায়ক ভূমিকা পালন করবে। এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত গত পাঁচটি ক্রেতা-বিক্রেতা সম্মিলনে প্রায় ২০০জন নারী উদ্যোক্তা পণ্য প্রদর্শন করেন এবং প্রায় ১৬০জন নারী উদ্যোক্তা নিয়মিত দেশের স্বনামধন্য বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পণ্য সরবরাহ করছেন।

sme 2

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, ‘প্রশিক্ষণের কোনো বিকল্প নেই, এসএমই ফাউন্ডেশনকে অনুরোধ করবো বেশি বেশি প্রশিক্ষণের ব্যবস্থা করতে। ক্রেতা-বিক্রেতাদের সুবিধা অসুবিধা জানতে হবে, তাদের কথা শুনতে হবে এবং সেই ভাবে পরিকল্পনা তৈরি করে তাদের নিয়ে কাজ করে যেতে হবে। কারণ, উদ্যোক্তারা সফল উদ্যোক্তা হয়ে দেশের বেকারত্ব দূরীকরণে অপরিহার্য ভূমিকা পালন করবে।’ এছাড়াও বিকাল ৩টায় ‘এসএমই পণ্যের মানোন্নয়ন এবং বাজার সংযোগ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here