এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ‘আন্তর্জাতিক এমএসএমই দিবস’উদযাপন

0
8 / 100

নানা আয়োজনে আন্তর্জাতিক এমএসএমই (মাইক্রো-স্মল-মিডিয়াম এন্টারপ্রাইজেস) দিবস উদযাপন করেছে এসএমই ফাউন্ডেশন।

এ উপলক্ষে সোমবার সকালে আগারগাঁও পর্যটন ভবন থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানসহ দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, চেম্বার ও অ্যাসোসিয়েশন প্রতিনিধি ও সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধিরা এতে অংশ নেন।

সন্ধ্যায় পর্যটন ভবনে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

InShot 20220627 230750453

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, দেশব্যাপী দক্ষ এসএমই উদ্যোক্তা তৈরিতে এসএমই ফাউন্ডেশনের প্রয়াস অব্যাহত রয়েছে। বিভাগ, জেলা এমনকি উপজেলা পর্যায়ে ‘উদ্যোক্তা উন্নয়ন’কর্মসূচি জোরদার করা হয়েছে। পাশাপাশি উদ্যোক্তাদের জন্য বিএসটিআই-এর সনদপ্রাপ্তি, প্রকল্প প্রস্তাব তৈরি, উৎপাদিত পণ্য প্রদর্শন ও বিপণনে সহায়তা দেয়া হচ্ছে। দেশে-বিদেশে বাজার সংযোগ স্থাপনেও ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। তবে এসএমই খাতের জন্য ঋণপ্রবাহ আরও বৃদ্ধি করা প্রয়োজন।

শিল্প প্রতিমন্ত্রী  কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, ক্ষুদ্র  ও  মাঝারি  শিল্প খাত  বাংলাদেশের  অর্থনৈতিক  উন্নয়নের  মূল  চালিকাশক্তি। রপ্তানি প্রবৃদ্ধি, পণ্য বৈচিত্রকরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচনসহ সার্বিক আর্থ-সামাজিক অগ্রগতিতে এই খাতের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। বর্তমানে বাংলাদেশের শতকরা প্রায় ৯৯ ভাগ শিল্প ও ব্যবসা কুটিরসহ এমএসএমই খাতের আওতাভুক্ত। এই খাত দেশের অর্থনৈতিক কর্মকান্ডের ৭০ শতাংশই নিয়ন্ত্রণ করে। মোট শিল্প কর্মসংস্থানের শতকরা প্রায় ৮০ থেকে ৮৫ ভাগ সৃষ্টি  হচ্ছে এসএমই খাত থেকে। এসএমই খাত মোট অভ্যন্তরীণ শিল্পপণ্য চাহিদার শতকরা ৩০ থেকে ৩৫ ভাগ যোগান দিয়ে থাকে। স্বল্প পুঁজিতে, স্বল্প সময়ে অধিক সংখ্যক মানুষের কর্মসংস্থান নিশ্চিত করতে সবচেয়ে গুরুত্বপূণ ভূমিকা রাখতে পারে এসএমই ফাউন্ডেশন। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী উদ্যোক্তা বান্ধব। এ ক্ষেত্রে যুবসমাজ তাদের দক্ষতা কাজে লাগিয়ে যাতে এসএমই উদ্যোক্তা হতে পারে এ জন্য আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা প্রদান করবো।

InShot 20220627 230352892

স্বাগত বক্তৃতায় এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান বলেন, বর্তমান পরিস্থিতিতে সারাদেশের এসএমই উদ্যোক্তাদের জন্য সহজশর্তে ঋণ, দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি এবং আমদানি-রপ্তানি ব্যবসায় সৃষ্ট ঝুঁকি এবং কাঁচামালের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে বিকল্প ব্যবস্থার সন্ধান ও সহায়তা প্রদান জরুরি। এসএমই ফাউন্ডেশন সারাদেশে নতুন উদ্যোক্তা তৈরি করছে, উদ্যোক্তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে, উদ্যোক্তাদের ব্যবসাগুলোকে প্রযুক্তি ও আইসিটি বান্ধব করে প্রতিযোগিতার সক্ষমতা বৃদ্ধি করছে, উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় ও বাজারজাতকরণ, প্রচার প্রসারে কাজ করছে, উদ্যোক্তাদেরকে নীতিগত সহায়তা প্রদান করছে, বিভিন্ন বিষয়ে সরকারের সাথে অ্যাডভোকেসি করছে এবং বিদ্যমান ব্যবস্থায় যেসকল উদ্যোক্তা ব্যাংক হতে ঋণ পান না, তাদেরকে সহজশর্তে স্বল্পসুদে ঋণ প্রদান করছে। তবে ফাউন্ডেশনের আর্থিক ও প্রাতিষ্ঠানিক সীমাবদ্ধতার কারণে সকল চাহিদা শতভাগ পুরণ করা সম্ভব হচ্ছে না, সারাদেশে ফাউন্ডেশনের কার্যক্রম সম্প্রসারণ করা যাচ্ছেনা। ঢাকার বাইরে ফাউন্ডেশনের কোন শাখা না থাকায়, সকল অঞ্চলে বিশেষ করে পল্লী অঞ্চলের উদ্যোক্তাদের সেবা প্রদান করা যাচ্ছে না। তাই এসএমই ফাউন্ডেশনের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে সরকারের মনোযোগ ও সহায়তা কামনা করেন তিনি।  

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here