এসএমই শিল্প উদ্যোক্তা কর্তৃক তৈরিকৃত পণ্য আমদানিতে উক্ত শিল্পের প্রতিরক্ষণের জন্য শুল্ককর বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’ শিরোনামে করোনাভাইরাসের সঙ্কটময় পরিস্থিতিতে টিকে থাকা ও অর্থনীতি পুনরুদ্ধারের প্রত্যাশা সামনে রেখে আওয়ামী লীগের তৃতীয় মেয়াদের দ্বিতীয় বছরে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদে বৃহস্পতিবার উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার বিকেল সোয়া ৩টার দিকে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের জন্য এ বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের উন্নয়নের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রীর হালকা প্রকৌশলকে ২০২০ সালের ‘বর্ষ পণ্য’ ঘোষণা করেছেন। এর গুরুত্ব অনুধাবন করে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রতিরক্ষণে বিশেষ ব্যবস্থা নেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, এসএমই ফাউন্ডেশনের সুপারিশের আলোকে এসএমই শিল্পের পণ্য উৎপাদনে ব্যবহৃত কতিপয় উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি এসএমই শিল্প কর্তৃক তৈরিকৃত পণ্য (যেমন- পেরেক, স্ক্রু, ক্ষুদ্র যন্ত্রাংশ ইত্যাদি) আমদানিতে উক্ত শিল্পের প্রতিরক্ষণের জন্য শুল্ককর বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এছাড়া দেশীয় মধু চাষীদের স্বার্থ সংরক্ষণে এবং তাদের প্রতিরক্ষণের জন্য মধু আমদানিতে বিদ্যমান শুল্কহার খানিকটা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

২০২০–২১ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here