এসএমই উদ্যোক্তা তৈরিতে কাজ করছে বাংলাদেশ ইয়ুথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টারের (বি’ইয়া)। সংশ্লিষ্টরা বলছেন তরুণ উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন পণ্য ও সেবার নেপথ্যের লড়াইটাকে সকলের সামনে তুলে ধরে  বাংলাদেশের তরুণরা যেন আরো উদ্বুদ্ধ হতে পারে।

গত শনিবার থেকে রাজধানীর ধানমন্ডি ২৭- এ উইমেন্স ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলানায়তনে তরুণ উদ্যোক্তা পণ্য মেলা শুরু হয়েছে।

IMG 20191111 WA0045

আজ ছিল মেলার তৃতীয় দিন। বিকেল থেকেই দর্শনার্থীদের ভিড় ছিল লক্ষ্য করার মতো। মেলায় অংশগ্রহণ করা উদ্যোক্তারা বলেন, ঘূর্ণিঝড় বুলবু্লের কারণে প্রথম দুদিন কিছুটা মন্দা গেলেও আজ দর্শনার্থী, ক্রেতাদের পদচারণায় মুখর মেলা মিলনায়তন।

IMG 20191111 WA0046

এবারের পণ্য মেলায় মোট ৪৮ জন তরুণ উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন। তাদের তৈরি খাদ্যপণ্য, বুটিকস, হ্যান্ডি ক্র‍্যাফট, চামড়াজাত পণ্য, হোম ডেকর, পাট ও পাটজাত পণ্য, জুয়েলারি,কসমেটিকস, ইলেকট্রনিকস ও গৃহস্থালী পণ্যসহ নানা ধরনের পণ্য প্রদর্শিত ও বিক্রয় করছে।

বাংলাদেশ ইয়ুথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টার (বি’ইয়া) অ্যাডমিন অফিসার মো. মাজেদুল ইসলাম উদ্যোক্তা বার্তাকে বলেন, আমাদের যারা উদ্যোক্তা আছে তারা সাধারণত এসএমই উদ্যোক্তার মধ্যে পড়ে না। কিন্তু তাদেরকে নানা রকম মেন্টরিং গ্রুমিংয়ের মাধ্যমে আমরা এসএমই উদ্যোক্তা তৈরিতে সাহায্য করছি। এতে আমাদের এসএমই ফাডন্ডেশন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করছে।

IMG 20191111 WA0047 1

বি’ইয়া’র  লক্ষ্য উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন পণ্য ও সেবার নেপথ্যের লড়াইটাকে সকলের সামনে তুলে ধরবে, যাতে বাংলাদেশের তরুণরা আরো উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন সৃজনশীল ও কার্যকরী উদ্যোগ গ্রহণের মধ্যে দিয়ে বেকারত্ব দূর করে চাকরিপ্রার্থী না হয়ে চাকরিদাতায় পরিণত হতে পারে । তাই আজকের স্বপ্নবান তরুণ উদ্যোক্তাদের সাহসী তরুণ-তরুণী আগামী দিনের সফল উদ্যোক্তায় পরিণত হােক।

IMG 20191111 WA0053

বি’ইয়া মনে করে এই তরুণদের বিভিন্ন ব্যবসায় উদ্যোগ সংক্রান্ত সহযোগিতার মাধ্যমে তাদের কর্মসংস্থান, পাশাপাশি অন্যদের জন্য কর্মসংস্থান তৈরি ও দেশের সামগ্রিক অর্থনীতিতে অবদান রাখা গুরুত্বপূর্ণ কাজ। তাই ১৮ থেকে ৩৫ বছর বয়সের বেকার, আংশিক বেকার, তরুণ স্টার্টআপ ব্যবসায়ীদের আত্মবিশ্বাস তৈরি, ব্যবসায় ব্যবস্থাপনা প্রশিক্ষণ, অভিজ্ঞ উদ্যোক্তা ও অভিজ্ঞ স্বেচ্ছাসেবক দ্বারা মেন্টরিং, আর্থিক সহযােগীতা প্রদানের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন, দক্ষতা বৃদ্ধি বিষয়ক পরামর্শ ও তথ্য সেবা সংক্রান্ত পরামর্শ প্রদান করে।‘

IMG 20191111 WA0048

চাকরি প্রার্থী হবে চাকরিদাতা’ শ্লোগানকে উপজীব্য করে তরুণদেরকে সৃজনশীল উদ্যোগ গ্রহণের মাধ্যমে উদ্যোক্তায় পরিণত করে বেকারত্ব দূর করা, দারিদ্রমোচন এবং কর্মসংস্থান তৈরির লক্ষ্যে ২০০৭ সাল থেকে কাজ করছে বাংলাদেশ ইয়ূথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টার- বি’ইয়া।

IMG 20191111 WA0050

চাকরিমুখী না হয়ে উদ্যোক্তা হিসেবে পরিণত করার ক্ষেত্রে বি’ইয়া তরুণদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, ব্যবসা পরামর্শ, আর্থিক প্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপন প্রভৃতি কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা করছে।

‘তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলা’র টেলিভিশন ব্রডকাস্ট পার্টনার- উদ্যোক্তা চ্যানেল আই , অনলাইন পার্টনার বার্তা বাজার ও উদ্যোক্তা বার্তা, এসএমই অনলাইন মার্কেট পার্টনার ঐক্য ডটকমডট বিডি, এসএমই অফলাইন মার্কেট পার্টনার ঐক্য স্টোর এবং ফটোগ্রাফি পার্টনার- কে এম এ তাহের ফটোগ্রাফি।

IMG 20191109 WA0006

চার দিনব্যাপী এ মেলা আগামীকাল মঙ্গলবার শেষ হবে। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং মেলাটি সর্ব সাধারণের জন্য উন্মুক্ত।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here