এসএমই উদ্যোক্তা উন্নয়ন এবং এসএমই ব্যাংকিং ও ফাইন্যান্স ডিপ্লোমা কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান

চাকরির পিছনে না ছুটে উদ্যোক্তা হবার আহ্বান, নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে উদ্যোক্তাদের বিশেষ সহায়তার জন্য গঠিত এন্ট্রাপ্রেনারশিপ সাপোর্ট ফান্ড (ইএসএফ) থেকে মাত্র ২ শতাংশ সরল সুদে কৃষিভিত্তিক শিল্প ও তথ্য-প্রযুক্তি খাতে ঋণ বিতরণ করার লক্ষমাত্রা নির্ধাণ টেকসই উন্নয়ন, কর্মসংস্থান তৈরী ও রপ্তানী বৃদ্ধিসহ প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে ক্ষুদ্র ও কুটির শিল্পে আরো অনেক উদ্যোক্তা তৈরী করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প- টেকনিক্যাল এসিসটেন্স টু বিসিক কম্পোনেন্টের আয়োজনে “এসএমই উদ্যোক্তা উন্নয়ন এবং এসএমই ব্যাংকিং ও ফাইন্যান্স ডিপ্লোমা কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রিজম প্রকল্পের সহায়তায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিআইইউ এবং বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমী বিবিটিএ সম্মিলিতভাবে ক্ষুদ্র ব্যবসা ব্যবস্থাপনা, উদ্যোক্তা উন্নয়ন, এসএমই ব্যাংকিং ও ফাইন্যান্সে ক্যারিয়ার গড়ার জন্য এ এসএমই ডিপ্লোমা চালু করেছে। অনুষ্ঠানে গভর্নর বলেন, ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রবৃদ্ধি ১০ দশমিক দুই দুই শতাংশ আর বৃহৎ শিল্পের প্রবৃদ্ধি ১৩ দশমিক সাত শতাংশ। ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে দ্রুত কর্মসংস্থান সৃষ্টি করা যায়, এজন্য এখাতের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া প্রয়োজন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির জানান, উদ্যোক্তাদের বিশেষ সহায়তার জন্য গঠিত এন্ট্রাপ্রেনারশিপ সাপোর্ট ফান্ড (ইএসএফ) থেকে মাত্র ২ শতাংশ সরল সুদে সম্ভাবনাময় কৃষিভিত্তিক শিল্প ও তথ্য-প্রযুক্তি খাতে নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ৮শ কোটি টাকা ঋণ বিতরণ করার লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া উদ্যোক্তারা যেন সহজে ব্যাংকগুলো থেকে এসএমই ঋণ নিতে পারেন সে লক্ষ্যে ব্যাংকগুলোকে উদ্যোক্তাবান্ধব হবার তাগিদ দেন গভর্নর।

WhatsApp Image 2019 03 09 at 6.10.29 PM 2
এসএমই উদ্যোক্তা উন্নয়ন এবং এসএমই ব্যাংকিং ও ফাইন্যান্স ডিপ্লোমা কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির

অনুষ্ঠানে সংসদ সদস্য সেলিমা আহম্মেদ বলেন, এসএমই খাতের উদ্যোক্তা বিশেষত নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও কম সুদে ঋণ প্রদান করার নীতিমালা থাকলেও এ সুবিধা তারা পাচ্ছেন না। নানা শর্ত, আমলাতান্ত্রিক জটিলতাসহ ভোগান্তিতে পড়ছেন। এ ছাড়া ব্যাংকগুলোতে উদ্যোক্তা সহায়তা ডেস্ক থাকলেও কোনো সহযোগিতা পাওয়া যায় না। ফলে ব্যবসা বাণিজ্যে পিছিয়ে যাচ্ছেন নারীরা।
ইউরোপিয়ান ইউনিয়নের ফার্স্ট সেক্রেটারি ম্যানফ্রেড ফার্নহোলজ বলেন, ইউরোপে ৭০ ভাগই ক্ষুদ্র ও কুটির শিল্প। অর্থনৈতিক উন্নয়নের গতি আরো বাড়াতে বাংলাদেশও ক্ষুদ্র, মাঝারী ও কুটির শিল্পকে আরো গুরুত্ব দিতে পারে। ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের গর্বিত অংশীদার জানিয়ে ম্যানফ্রেড ফার্নহোলজ বলেন, আসছে দিনগুলোতেও ইউরোপিয়ন ইউনিয়ন বাণিজ্য এবং উন্নয়নমূলক কাজে বাংলাদেশের পাশে থাকবে।

WhatsApp Image 2019 03 09 at 6.10.29 PM 1
বক্তব্য রাখছেন সংসদ সদস্য সেলিমা আহম্মেদ

শিল্পমন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল হালিম জানান, বর্তমান বাজার বেশ প্রতিযোগিতামূলক। ব্যবসা শুরু করা থেকে প্রসার, বাজারজাত করণ ও বৈশ্বিক বাজারে প্রতিযোগীতাসহ নানা কারণে উদ্যোক্তাদের প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়। তাই ব্যবসা প্রসারে প্রাতিষ্ঠানিক শিক্ষা জরুরী হয়ে পড়েছে। এ ডিপ্লোমা কোর্সের মাধ্যমে উদ্যোক্তারা স্টার্ট ইওর বিজনেস, বিজনেস ম্যানেজমেন্ট, মার্কেটিং ফর এসএমই, মার্কেটিং ফর ফিন্যান্স, ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট, প্রোডাক্ট ডেভলপমেন্ট এন্ড মার্কেটিংসহ ব্যবসা শুরু এবং প্রসারের যাবতীয় বিষয় হাতে কলমে শিখতে পারবেন। যা উদ্যোক্তা উন্নয়ন, ব্যবসা প্রসার এবং কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বাংলাদেশ ফেডারেশন অব উইমেন চেম্বারের প্রেসিডেন্ট রোকিয়া আফজাল রহমান বলেন, উদ্যোক্তা সৃষ্টিতে ব্যাংকের পক্ষ থেকে আন্তরিকতার অভাব রয়েছে। এসএমই ঋণে নানা প্রক্রিয়াগত জটিলতা রয়েছে। ফলে শর্তের বেড়াজালে ও হয়রানির কারণে এসএমই উদ্যোক্তারা ব্যাংক থেকে ঋণ নিতে ভয় পান। এজন্য ঋণ প্রক্রিয়া সহজ করা জরুরী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যন সবুর খান। সভাপতিত্ব করেন, বিসিকের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক হাসান। সূচনা বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিসিকের নকশা ও বিপনন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত।
উল্লেখ্য আগামী এপ্রিল থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এই ডিপ্লোমা কোর্সের পাঠদান শুরু হবে। যারা কোর্সটি সফলভাবে সম্পন্ন করবেন তারা ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে সনদপত্র লাভ করবেন। কোর্সটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন প্রাপ্ত এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইন্সটিটিউট ও বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি কোর্সটির যৌথ অংশীদার। সফল কোর্স সম্পন্নকারীদেরকে বাংলাদেশ ভেনচার ক্যাপিটাল লিমিটেড (বিভিসিএল) এর আওতায় অর্থায়নের সুযোগ রয়েছে।

 

এসএমই ফাউন্ডেশন, উদ্যোক্তা ডেস্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here