আমি রোকেয়া পারভীন সুমনা এই শহরের মেয়ে। আমার দাদা বাড়ি ষষ্ঠীতলা, নানা বাড়ি সাগরপাড়া দুটোই রাজশাহী শহরে।

বাংলাদেশ এর সব চেয়ে শান্তির শহর রাজশাহী। পদ্মার শহর, শিক্ষার শহর, আমের শহর রাজশাহী যে শহরে কোন শব্দ দূষন নেই, বায়ু দূষন নেই, জ্যাম নেই, পরিস্কার পরিচ্ছন্ন শহর। আর এই সাজানো গুছানো শহরের নগরপিতা এএইচএম খায়রুজ্জামান লিটন তার রয়েছে সব চেয়ে বড় অবদান। তিনিই রাজশাহী শহরকে স্বপ্নের শহরে রুপ দিয়েছেন।

আমার ট্রেনিং সব সময় বিভিন্ন জেলায় পড়ে কিন্তুু কখনও রাজশাহীতে ট্রেনিং পড়েনা। এবার প্রথম পাট এর ট্রেনিং রাজশাহীতে। এজন্য অসংখ্য ধ্যনবাদ MIDAS & CFLI GOVERNMENT OF CANADA সরকারকে।
এই রাজশাহী শহরের নারীদের এগিয়ে নেয়ার জন্য এই পাট এর ট্রেনিং। তারা সময়ের সাথে সাথে নিজেকে যোগ্য উদ্যোক্তা হিসাবে গড়ে তুলতে পারে। নিজের পরিচয়ে পরিচিত হতে পারে সবার সামনে। পাট ও পাট জাত পণ্য এর উপর হাতে খড়ি ট্রেনিং দেয়া হচ্ছে যাতে রাজশাহীর নারীরা এগিয়ে আসতে পারে।

আমার অনেক দিন এর ইচ্ছে ছিলো আমি রাজশাহীতে ট্রেনিং দিবো। আমার বাবা মৃত মোঃ লুৎতফুল বারী। এক সময় তাদের সবাইকে চিনতো মাটির মানুষ বলে। এক নামে বারী সাহাবের বাড়ি বললে সবাই চিনতো। অথচ আমি তার মেয়ে আমাকে অনেকেই চিনে না তাই সেই পরিচয় চাই আমার শহরে। আর সেই আশা আমার পূরণ হলো আমার শহরে এসে। আমরা নারীরা শত কষ্ট এর মাঝেও হাসতে জানি। নিজের পরিবারকে ভালো রাখতে জানি। এর পরেও নিজের একটা পরিচয় চাই।

আমি সব সময় সব ট্রেনিং এসে নারীদের কষ্ট জীবনের গল্প শুনি। এক জন নারী জীবনে কত পরিশ্রম করে নিজের পরিচয় এর জন্য।
আর দুজন নারী যাদের সাজানো গুছানো সংসার ভেঙে খালি হাত পায়ে husband এর সংসার থেকে বের হয়ে আসতে হয়।
এখানে কেউ ছাত্রী আবার কেউ চাকরির পাশাপাশি এই কাজ শিখছে। এর পরে ও তারা সংগ্রাম করছে একটু বেঁচে থাকার জন্য, ছেলে মেয়ের মুখে একটু খাবার তুলে দেয়ার জন্য।
আমি যখন ওদের চোখের দিকে তাকাই তখন আমার দিকে ওরা করুণভাবে কত ইচ্ছা,কত স্বপ্ন নিয়ে তাকিয়ে থাকে আমার দিকে।
আমি আপ্রাণ চেষ্টা করি ওদের স্বপ্ন গুলো সত্যি করার জন্য। শুধু হাতেখড়িই না, যেন তাদের মনোবল শক্ত হয় সেই চেষ্টাও করি।
তাই হয়তো ওরা আমাকে এতো ভালোবাসে, সস্মান করে।

রাজশাহীর অনেক নারীরাই জানতো না বাংলাদেশের উদ্যোক্তরা প্রতিদিন অসাধারণ সব বহুমুখী পাটপণ্য তৈরী করে চলছে। আর রাজশাহী নারীদের কাছে পাট পণ্যকে জনপ্রিয় করে তুলার জন্য MIDAS এর এই আয়োজন। রাজশাহী MIDAS & CFLI Government OF CANADAর এই আয়োজনে পাশে থাকতে পেরে খুব ভালো লাগছে।

রোকেয়া পারভীন সুমনা
প্রতিষ্ঠান বৈচিত্র্য
কোর্স ইন্সট্রাক্টর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here