উদ্যোক্তা তার আবিষ্কারটি তুলে ধরছেন ক্রেতা-দর্শনার্থীদের সামনে

এক নামে সবাই চিনে তরুণ উদ্যোক্তা সাজেদুর রহমানকে। তরুণ এই উদ্যোক্তা একজন পরিবেশ সচেতন উদ্যোক্তা এবং কাগজের তৈরী পেপার কাপ গ্লাস তৈরী করে ইতিমধ্যেই অর্জন করেছেন সুনাম এবং বর্ষসেরা এসএমই উদ্যোক্তার পুরস্কার।

এবারে সাজেদুরের চমক পাতা দিয়ে তৈরি পণ্য। বাংলাদেশে প্রথম উদ্যোক্তা সাজেদুর রহমান এই পণ্য নিয়ে কাজ শুরু করেন। সাজেদুর মূলত পেপার কাপের উদ্যোক্তা হলেও সবসময় তিনি এই ধরণের পণ্যের ওপর গবেষণা করে থাকেন এবং বিভিন্ন তথ্য সংগ্রহ করেন সারা বিশ্ব থেকে বিশ্বমানের পণ্য বাংলাদেশকে উপহার দেবার জন্য।

বিআইডিএ’র চেয়ারম্যানের হাতে উদ্যোক্তার নতুন আবিষ্কার

দীর্ঘ দুই বছর গবেষণার পর সম্প্রতি সাজেদুরের আবিষ্কার গাছের শুকনো ঝরা পাতা দিয়ে তৈরি ওয়ান টাইম পণ্য। পণ্যগুলোর মধ্যে আছে- পিরিচ, স্যুপ বাটি, ট্রে এবং প্লেট।

গাছের পাতা থেকে তৈরি বাটি, পিরিচ, থালা

আমেরিকাতে এই ধরণের পণ্যের ব্যাপক চাহিদা এবং প্রচলন দেখে তিনি উৎসাহিত হন। ভাবলেন তিনি নিজেই উৎপাদন শুরু করবেন এমন সব পণ্যগুলো।

১৬ই মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক  সম্মেলন কেন্দ্রে উদ্বোধন হওয়া এসএমই মেলায় সাজেদুর তার স্টলে প্রথমবারের মত পণ্যগুলো প্রদর্শন করেন। সাড়া মিললো ব্যাপক। সুলভ মূল্য, আকর্ষনীয় ডিজাইন এবং পরিবেশ বান্ধব হওয়ায় ক্রেতাদের কাছে  এই পণ্যের গ্রহণযোগ্যতা পেল ভিন্ন মাত্রা। মেলার আয়োজক, দর্শনার্থী এবং ক্রেতাদের কাছে নজরকাড়া পণ্য হিসেবে সুনাম অর্জন করলো সাজেদুর রহমানের এই আবিষ্কার বাংলাদেশে।

এই পণ্য তৈরির ফ্যাক্টরি শুধু রাজধানীতে নয়, দেশের ৬৪টি জেলায় ফ্যাক্টরি স্থাপন করে বেকার তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করতে চান বলে কাজী সাজেদুর রহমান জানান উদ্যোক্তা বার্তাকে।

 

উদ্যোক্তা বার্তার এই বিশেষ সাক্ষাতকার টি নিয়েছেন

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here