এক সময় বন্ধুদের কম্পিউটার মেরামত থেকে আজকের বর্ষসেরা উদ্যোক্তা

0
উদ্যোক্তা মোহাম্মদ আজিজুল হক

বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশ হচ্ছে ডিজিটাল। আর এর পেছনে ভূমিকা রেখে চলেছেন আমাদের দেশের টেকনোলজি খাতের উদ্যোক্তারা। এমনই একজন উদ্যোক্তা মোহাম্মদ আজিজুল হক যিনি এবার জাতীয় এসএমই বর্ষসেরা মাঝারি উদ্যোক্তায় ভূষিত হন।

চাঁদপুরের ছেলে আজিজুল হক। স্কুল শেষ করে ঢাকায় আসেন, ভর্তি হন স্বনামধন্য এক কলেজে। কলেজে থাকাকালীন সময়ে টেকনোলজি তার দৃষ্টি আকর্ষণ করে এবং ওয়েব ডেভেলপমেন্ট এর উপরে কাজ করতে আগ্রহী হন। বন্ধুদের অনেকেই তখন সেভাবে কাজ জানতো না কম্পিউটারের। অনেকেই তার কাছে থেকে কম্পিউটার ব্যবহার এসেম্বল করে নিতেন। তিনিও বিভিন্ন জায়গা থেকে মনিটর, হার্ড ডিস্ক, মাউস, কি বোর্ড সংগ্রহ করে সাজিয়ে দিতেন বন্ধুদের মনের মতো কম্পিউটার। কম্পিউটার মেরামত থেকে তার উপার্জিত আয় দিয়ে কয়েকটি কম্পিউটার কিনে ফেললেন নিজের কাজের জন্য। তা দিয়েই শুরু করলেন ওয়েব ডেভেলপমেন্ট। তার অদম্য মনোবল দেখে তার সাথে যোগ দেন এক বন্ধু। এবার তার আত্মবিশ্বাস আরও বেড়ে যায়।

উদ্যোক্তা আজিজুক হকের দৃঢ় মনোবল দেখে একটি বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান তার পাশে দাঁড়ায়। এবার আজিজুল হক দেশ, দেশের বাইরে অসংখ্য কাজ শুরু করেন। দেশের অন্যতম নামী টেলিকম অপারেটর বাংলালিংক এর জন্য ওটিপি (OTP) প্লাটফর্ম তৈরি করেন। যার নাম দেন Toffee. বর্তমানে প্রায় ১৬মিলিয়ন ব্যবহারকারী আছে এই অ্যাপটির।

উদ্যোক্তা আজিজুল হকের প্রতিষ্ঠান নেক্সটডিকেট টেকনোলজিস এ বর্তমানে কাজ করছেন প্রায় ১৫০ নারী ও পুরুষ কর্মী। এভাবেই উদ্যোক্তাদের হাত ধরে এগিয়ে যাচ্ছে দেশ। উদ্যোক্তা আজিজুক হক তার কাজের স্বীকৃতি স্বরূপ ২০২১সালে জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা হিসেবে স্বীকৃতি পান।

মশিউর শাফী
ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here