এক ক্লিকে নদীর মাছ

0
উদ্যোক্তা সোমা ঘোষ

নবগঙ্গার তীরে মাগুরা জেলার বিনোদপুর গ্রামের মেয়ে সোমা ঘোষ। শৈশব কেটেছে গ্রামীণ পরিবেশে। নদী তীরবর্তী মানুষ হওয়ায় নদী এবং নানারকম মাছের সাথে এক নিবিড় সম্পর্ক ছিল তার। নদীর সেই টাটকা মাছ ব্যস্ততম শহরে পৌঁছে দেয়ার জন্যই সোমা ঘোষ শুরু করেছেন ‘Sellfishbd’.

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে পড়াশোনা করছেন সোমা। সাংসারিক জীবনের পাশাপাশি তিনি লেখাপড়া চালিয়ে যাচ্ছেন। সোমা’র স্বামী একজন ব্যাংকার। তিনি পারিবারিকভাবে একজন জেলে পরিবারের সন্তান। তাই শহুরে জীবনে টাটকা মাছের অভাব বোধ করতেন সবসময়। শৈশবের চির চেনা মাছ যে হারিয়ে যেতে বসেছে সেটাও ভাবতেন৷ দেখতেন যে নাগরিক ব্যস্ততায় অনেকে চাইলেই নদীর তাজা মাছ খাওয়ার সুযোগ পান না। সেই চিন্তা ধারা থেকেই স্বামীর পরামর্শে স্ত্রী সোমা ঘোষ একটি উদ্যোগ শুরু করেন, যার মাধ্যমে নদীর তাজা মাছ এক অর্ডারে পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে দেশের যে কোনো প্রান্তে।

setu middle 2

২০১৯ সালে মাত্র ১০ হাজার টাকা মূলধন নিয়ে ‘Sellfishbd’র যাত্রা শুরু হয়। সকল প্রকার দেশি মাছ অনলাইন ও অফলাইনে বিক্রি করেন তিনি। প্রথমে শুধুমাত্র ঢাকার মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন প্রায় সারা দেশে সরবরাহ করা হচ্ছে। পাবনা, টাঙ্গাইল, কুমিল্লা, ফরিদপুর, খুলনা, সিলেট মাছ পাঠিয়েছেন তিনি। ঢাকার বাইরে থেকে প্রচুর ক্রেতার সাড়া পাচ্ছেন। এমনকি থাইল্যান্ড, ইন্ডিয়াতেও অনেকে আত্মীয় স্বজনের মাধ্যমে সোমা’র মাছ নিয়ে থাকেন।

তিনি বলেন, “আমরা অনেকটা কোয়ালিটি ফোকাসড। মাছের গ্যারান্টিও দিয়ে থাকি। ইলিশ মাছ আমাদের সবচেয়ে জনপ্রিয় পণ্য। আমরা পারিবারিক ও সামাজিক বিভিন্ন অনুষ্ঠানের জন্যও মাছ সরবরাহ করে থাকি। জেলে পরিবারের সন্তান হিসেবে আমরা সব সময় চেষ্টা করি সবচেয়ে সেরা মাছটি মানুষের কাছে পৌঁছে দিতে।”

setu middle 1

সাধারণত গ্রামের নদী নালা, খালবিলের দেশি মাছগুলো স্থানীয় প্রতিনিধির মাধ্যমে সংগ্রহ করে ঢাকাসহ অন্যান্য জেলায় সরবরাহ করা হয়। ছোটবেলা থেকেই মাছের কাজের সাথে জড়িত থাকার কারণে এই কাজটি তিনি খুব সহজেই করতে পারছেন। মাছের পাশাপাশি দেশী মুরগী তাদের পণ্যের সাথে যুক্ত হয়েছে। প্রতিমাসে গড়ে বিক্রির পরিমাণ ৩ থেকে ৫ লাখ টাকা।

‘Sellfishbd’ তে এখন ৪ জন কর্মী রয়েছে। তাদের কর্পোরেট অফিস ঢাকার বাড্ডায় অবস্থিত।

উদ্যোক্তা সোমা ঘোষ বলেন, “আমাদের স্বপ্নযাত্রা ‘Sellfishbd’ এখন অনেক মানুষের কাছে একটি পরিচিত নাম। আমরা একটা কথায় বিশ্বাস করি– কোন স্বপ্নকে বাস্তবে রূপ দিতে গেলে সবচেয়ে বেশি দরকার ধৈর্য্য ধরে লেগে থাকার মানসিকতা। নতুন কিছু শেখা বা জানার প্রবল আগ্রহও থাকতে হবে।”

setu middle 3

তিনি বলেন: পেছনের দিকে না তাকিয়ে সময়ের সাথে তাল রেখে ক্রেতা সন্তুষ্টির বিষয়টিকে প্রাধান্য দিয়ে সামনে এগিয়ে চলা উচিৎ। মনে রাখতে হবে ব্যবসা মানে শুধু বিক্রি বাড়ানোই নয়, বরং দীর্ঘমেয়াদী টিকে থাকার লড়াই।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here