গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী- শেখ হাসিনা

দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগে আগ্রহী করতে ডিজিটাল উদ্যোক্তা তৈরি করবে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

এ লক্ষ্যে আগামীকাল বুধবার একনেক সভায় ‘ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকোসিস্টেম উন্নয়ন’ শীর্ষক প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) কার্যপত্র থেকে জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এ প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩৫৩ কোটি টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক ঋণ দিবে ২৫৫ কোটি টাকা এবং বাকি টাকা সরকারের তহবিল থেকে ব্যয় করা হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটির সভায় অনুমোদনের পর চলতি বছর থেকে ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

আইসিটির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশের রপ্তানি খাতকে বহুমুখী করার লক্ষ্য রয়েছে। এর পাশাপাশি এ সেক্টরে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আইসিটি বিভাগ।

এছাড়া সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সারাদেশে আরও অধিক সংখ্যক হাইটেক পার্ক ও সফটওয়ার টেকনোলজি পার্ক স্থাপনের উল্লেখ রয়েছে। সম্ভবনাময়ী খাত ও পরিকল্পনার অংশ হিসেবে এ খাতের মাধ্যমে দেশের বেকারত্ব দূর করার চেষ্টা চলছে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম বলেন, প্রথমত ২০২০-২১ অর্থবছরের এডিপিতে বৈদেশিক সাহায্য পাওয়ার সুবিধার্থে বরাদ্দবিহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্পের তালিকায় অন্তর্ভুক্তির জন্য প্রস্তাবিত আছে।

এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগ উৎসাহিতকরণ এবং কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করা হবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক ইনোভেশন হাব পরিচালনা এবং নতুন উদ্যোক্তাদের স্টার্ট-আপ সুবিধার ব্যবস্থা করা হবে। প্রকল্পটি অনুমোদনের পর কারওয়ান বাজারের জনতা টাওয়ারের পার্শ্ববর্তী জায়গায় একটি দৃষ্টিনন্দন ও পরিবেশবান্ধব সফটওয়্যার পার্ক গড়ে তোলা হবে।

যা দেশের বেকারদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। এজন্য প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের জন্য সুপারিশ করা হয়েছে।

আগামীকাল বুধবার গণভবন থেকে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষের সঙ্গে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করবেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান উপস্থিত থাকবেন। অন্যদিকে এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত থাকবেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here