জীবনে উপরে উঠবার জন্য সবাই ঢাকা মুখী হয়ে থাকেন কিন্তু রাজশাহীর কৃষিবিদ মোঃ আমিনুল ইসলাম রাজশাহীতে থেকেই উদ্যোক্তা হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করার স্বপ্ন দেখলেন। ভাবলেন, রাজশাহী শিক্ষা নগরী এখানেই যদি কর্মসংস্থানের ব্যবস্থা করা যায় তবে অনেক বেকারদের কর্মসংস্থান হবে। তিনি ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অনার্স করেন B.sc in Agriculture এ এবং মাস্টার্স করেন M.sc in Soil Science এ। তার বাবা একজন প্রাইমারী স্কুল শিক্ষক ছিলেন। বাবা মায়ের অত্যন্ত স্নেহের সন্তান কৃষিবিদ জনাব মোঃ আমিনুল ইসলাম ২০০৫ সালে মাস্টার্স শেষ করার পর চেয়েছিলেন শিক্ষক হতে কিন্তু তা হতে পারেন নি। যেহেতু কৃষি নিয়ে পড়াশুনা করেছিলেন তাই তিনি চিন্তা করলেন বর্তমানে পোল্ট্রি শিল্পের বিকাশ হচ্ছে, তাই তিনি এই শিল্পটাকেই বেছে নিলেন। তিনি ধারদেনা করে ৫ লক্ষ টাকা জোগাড় করলেন।

Untitled 5 2
নাবিল ফিড মিলস লিমিটেড এর ফ্যাক্টরি

২০০৬ সালের নভেম্বরে ভেড়াপোড়া বাজার দাউকান্দী রাজশাহীতে মাত্র ৩ জন শ্রমিক নিয়ে শিমুল এন্টারপ্রাইজ নামে একটি দোকান দিয়ে যাত্রা শুরু করলেন। প্রথমে তিনি কৃষকদের কাছ থেকে ভুট্টা ক্রয় করে ঢাকার বিভিন্ন ফিড মিলে বিক্রি করা শুরু করলেন। সেখান থেকে ভালই টাকা আসতে থাকলো। এরপর তিনি একটি কীটনাশকের দোকান দিলেন। সেখান থেকে ভালো ভুট্টার সীড এবং ধানের সীড কৃষকদের দিলেন যেন কৃষকরা ভালো ফলন পান। এভাবেই কৃষকদের সাথে ভালো সম্পর্ক হওয়া শুরু হয় এবং পাশাপাশি সাফল্যর মুখ দেখতে থাকেন আমিনুল ইসলাম।

Untitled 9
নাবিল অটো ফ্লাওয়ার মিল

২০০৬-২০১০ সাল পযর্ন্ত এভাবে কাজ চালাতে থাকেন তিনি। তারপর ২০১১ সালে এসে ভেড়াপোড়া বাজারে তিনি সর্বপ্রথম নাবিল অটো রাইস মিল নামে একটি ইন্ডাস্ট্রি দেন। সেখানে অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেন তিনি। এরই মধ্যে ব্যবসায় সাফল্যের জোয়ার আসতে শুরু করে। এরপর তিনি নাবিল ফ্লাওয়ার মিল দিলেন ২০১৩ সালে। ২০১৪ সালে যাত্রা শুরু করে নাবিল কোল্ড স্টোরেজ। ২০১৫ সালে নাবিল ফিড মিল। এভাবেই তার সাফল্যের চাকা ঘুরতে থাকে। এরপর মাত্র ২টি ট্রাক নিয়ে যাত্রা শুরু করে নাবিল ট্রান্সপোর্ট বর্তমানে যার সংখ্যা ৫০টিতে দাঁড়িয়েছে। বর্তমানে তার মোট ইন্ডাস্ট্রির সংখ্যা ৯টি।
তা হলোঃ

  1. Nabil Fruits and Vegetable Cold Storage Ltd.
  2. Naba Food and Beverage Industries Ltd.
  3. Nirapod Agro Industries Ltd.
  4. Nabil Feed Mills Ltd.
  5. Nabil Auto Rice Mill.
  6. Nabil Auto Flour Mill.
  7. Nabil Transport
  8. Shimul Enterprise.
  9. Nabil Auto Flour Mill unit II.
Untitled 3 2
নাবিল কোল্ড স্টোরেজ এর ফ্যাক্টরি

মাত্র ৩ জন শ্রমিক নিয়ে কাজ শুরু করা মোঃ আমিনুল ইসলাম এখন ১০০০ জন শ্রমিক নিয়ে কাজ করে যাচ্ছেন। বর্তমানে তার মোট পুঁজি প্রায় ৪০০ কোটি টাকা। ব্যবসায়ে মূলধনই কি বড় বিষয়? জানতে চাইলে তিনি উদ্যোক্তা বার্তাকে বলেনঃ

সততা, প্রতিশ্রুতি, কঠোর পরিশ্রম এবং ভালো গুণ যদি থাকে তাহলে পুঁজি মোটেও বড় বিষয় নয়। বাংলাদেশের প্রাইভেট সেক্টরগুলো আমাদের মতো উদ্যেক্তারাই এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমরা প্রত্যন্ত এলাকা থেকে যে চ্যালেন্জ নিয়ে কাজ করছি এরকম চ্যালেঞ্জ নেয়ার অনেক মানুষ আছেন। যদি তাদেরকে একটু সহযোগিতা কিংবা উদ্বুদ্ধ করা যায় তাহলে তারাও সফল উদ্যোক্তা হয়ে উঠবেন বলে আমি বিশ্বাস করি।

নাবিল গ্রুপ অব ইন্ডাস্ট্রির মালিক কৃষিবিদ মোঃ আমিনুল ইসলাম বর্তমানে একজন সফল উদ্যোক্তা। যিনি সমৃদ্ধ করে চলেছেন দেশের অর্থনীতিকে।

 

রাজশাহী থেকে রাইদুল ইসলাম শুভ
এসএমই করেস্পন্ডেন্ট ,উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here