করোনায় লম্বা একটি বিরতির পর উদ্যোক্তারা এবং মেলা আয়োজকরা যেন নড়ে চড়ে বসেছে। শুরু করেছে আবার আগের উদ্যমে মেলায় অংশগ্রহণ এবং মেলা আয়োজনে।

এরই ধারাবাহিকতায় বিভিন্নস্থানে আয়োজিত হচ্ছে বিভিন্ন মেলার। গতকাল ২৫ তারিখ মিরপুর ১১ তে ময়ূরী কমিউনিটি সেন্টারে আয়োজিত হয়েছে একটি মেলার। যে মেলায় অংশগ্রহণ করেছে ২৩ জন উদ্যোক্তা। তারা তাদের পণ্য নিয়ে শোকেস করেছে তাদের স্টলগুলো। এখানে সব ধরনের উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন খাবার থেকে শুরু করে বিভিন্ন রকম অলংকার, হস্তশিল্প, বুটিকস আইটেমসহ নানান পণ্যের উদ্যোক্তা। অনেক উদ্যোক্তা একটা কিনলে আরেকটি ফ্রি অফার দিচ্ছেন এই মেলায়।

biplob mela1

মেলা আয়োজন করেছে ‘নকশী’। নকশী মূলত উদ্যোক্তাদের নিয়ে বিভিন্ন মেলা এবং ইভেন্ট আয়োজন করে থাকে। নকশী এর আগেও মেলা আয়োজন করেছে মিরপুর এবং ধানমন্ডির মাইডাস, ডাব্লিউভিএ অডিটোরিয়ামে। নকশির প্রধান শাহানাজ এবং সাকিনা আফরোজ নিভা তারা দুজনও মূলত উদ্যোক্তা।

biplob ahsan

আয়োজক শাহনাজ বলেন, ‘আমি একজন ফ্যাশন ডিজাইনার এবং উদ্যোক্তা। আমার অনলাইন পেজ আছে এছাড়া শোরুম আছে যেটা আপাতত করোনার কারণে বন্ধ। যেহেতু আমি উদ্যোক্তা তাই আমি অনুভব করলাম যে অনেক উদ্যোক্তা আছেন যারা মেলা নির্ভর, করোনার কারণে তাদের মেলায় অংশগ্রহণ করা হচ্ছে না আর তাই এই আয়োজন করা। যেন ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারে। এর আগে আমরা অনেক মেলা করেছি আগামীতেও করব ইনশাআল্লাহ আর যেহেতু আমরা একটি সংগঠন এবং যার সঙ্গে জড়িয়ে আছে অনেক নারী তাই সবার কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছি’।

biplob. mela111

সাকিনা আফরোজ নিভা বলেন, ‘আমাদের এই ৪ দিনব্যাপী মেলা আশা করি সফল হবে কারণ প্রতিটি উদ্যোক্তায় প্রথম দিন সেল করতে পেরেছে। আমরা মেলায় সবসময়ই অবস্থান করছি মেলার পরিবেশ দেখছি এবং মেলার প্রচারণার জন্য অনলাইনে এবং অফলাইনে ও আমরা ব্যবস্থা নিয়েছি’

ub vcgfdrse

৪দিনব্যাপী এ মেলা চলছে সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত। মেলায় কোন টিকিটের ব্যবস্থা রাখা হয়নি। নির্দিষ্ট সুরক্ষা মেইনটেইন করেই মেলা পরিচালিত হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকবৃন্দ।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here