দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ই-কমার্স সামিট বাংলাদেশ

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ই-কমার্স সামিট বাংলাদেশ-২০১৯। ২৫ এপ্রিল বৃহস্পতিবার রাজধানী বনানীর গালেসিয়া হোটেল এন্ড রিসোর্টে অনুষ্ঠিত হয় এই সামিট। আই-ভেঞ্চার লিমিটেডের সহযোগিতায় প্রথমবারের মতো এই সম্মেলন আয়োজন করেছে ইয়াং।

এসময় উপস্থিত ছিলেন ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট রেজওয়ানুল হক জামি, কমিউনিকেশন ডিরেক্টর সাহাব উদ্দিন শিপন, আই-ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক দস্তগীর শেখসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

দিনব্যাপী এ সম্মেলনে ভবিষ্যৎ ই-কমার্স সম্পর্কে সুস্পষ্ট ধারণা, ই-কমার্স শিল্পের প্রয়োজনীয়তা এবং বাংলাদেশের ই-কমার্স ল্যান্ডস্কেপের সুনির্দিষ্ট বিষয়ে ধারণা অর্জন, উদ্যোক্তাদের সাথে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করা, ব্যবসার উন্নতি সম্পর্কে সরাসরি বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ গ্রহণ। বি টু বি এবং ওয়ান টু ওয়ান অভিজ্ঞতা বিনিময়সহ এই সকল বিষয় আলোচনা হয়।

সামিটে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা সেরা অনলাইন খুচরা বিক্রেতা, ই-কমার্স উদ্যোক্তা এবং ই-কমার্স বিশেষজ্ঞরা অংশ নেন। এবার ই-কমার্স সামিট এর মূল প্রতিপাদ্য বিষয় ছিলো “বিজনেস এবং গ্রাহকদের ডিজিটাল রূপান্তর“। বর্তমানে বাংলাদেশে বেশ কয়েক হাজার ই-কমার্স এবং এফ কমার্স উদ্যোক্তা রয়েছে। এই উদ্যোক্তাদের সঠিক ক্রেতা নির্বাচন, তাদের আকৃষ্ট করা এবং আজীবন সু-সম্পর্ক রাখতে কি করণীয় এবং সর্বশেষ বিপণন প্রযুক্তির সাথে কিভাবে পরিচয় করিয়ে দেয়া যায়, সে বিষয়ে বিভিন্ন যুক্তি উপস্থাপিত হয়।

ইন্টারনেটের প্রভাবে পৃথিবীর সব কিছুতে লেগেছে পরিবর্তনের ছোঁয়া। তেমনই পরিবর্তন ব্যবসা বাণিজ্যেও। বাংলাদেশে দ্রুত ক্রমবর্ধমান বাণিজ্য হচ্ছে ই-কমার্স। তাই আগামীতেও ই-কমার্স ইন্ডাস্ট্রির উদ্যোক্তাদের নিয়ে এ ধরনের উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মুসলিম উদ্দিন বাপ্পি।

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here