উদ্যোক্তা হাসিনা মুক্তার বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

0

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেছেন বিশিষ্ট সফল উদ্যোক্তা হাসিনা মুক্তা।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর বাসাবোর সবুজবাগ সরকারি কলেজ প্রাঙ্গণে উদ্যোক্তা হাসিনা মুক্তার উদ্যোগে তার সংগঠন নতুনত্ব আর্থসামজিক যুব উন্নয়ন সংস্থার আয়োজনে এই বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আজহারুল ইসলাম খান ।

rikkho5

ঢাকা জেলার জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এছাড়াও উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা কর্মচারী ও যুব উদ্যেক্তা সংগঠকরা।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেছেন নগদ হাট, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫ নং ওয়ার্ড কাউন্সিলর ও সবুজবাগ সরকারি কলেজের অধ্যক্ষ লায়ন চিত্তরঞ্জন দাস।

অনুষ্ঠান শেষে সকল যুব উদ্যোক্তা ও সংগঠকদের মাঝে দুই’শটিরও অধিক দেবদারু, আম, কৃষ্ণচূড়া, সেগুন, হিজল, বয়রা, আমলকি, চালতা, পেয়ারা, লেবু, মেহেদি কাঠবাদাম সহ বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।

উদ্যোক্তা হাসিনা মুক্তা উদ্যোক্তা বার্তাকে জানান, ‘বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ঠেকাতে গাছ লাগানোর কোনো বিকল্প নাই। আমাদের সকলের উচিৎ অন্তত একটি করে গাছ লাগানো। আমাদের এই বৃক্ষরোপণ কার্যক্রমটি চলমান থাকবে।’

brikkho1

একজন সফল নারী উদ্যোক্তার নাম হাসিনা মুক্তা। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল নতুন কিছু করার। সেই স্বপ্ন আর আত্মবিশ্বাস থেকেই পথ চলা। মাঝপথে নানা প্রতিবন্ধকতা পেরিয়ে সফল উদ্যোক্তার স্বপ্ন পূরণ হয়েছে হাসিনা মুক্তার।

নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি সমাজের পিছিয়ে পড়া নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ শুরু করেন হাসিনা। শ্বশুরের দেয়া একটি ফ্ল্যাটে প্রতিষ্ঠা করেন ব্যবসা প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ কেন্দ্র। নতুনত্ব বুটিকস ও হস্তশিল্প নামে পণ্য উৎপাদন, বিক্রয় এবং বুটিকস, হস্তশিল্প ট্রেনিং সেন্টার চালু করেন।

brikkho3

চট, বাঁশ, কনফ্লায়ার, ডিমের খোসা ও ক্লেসহ বিভিন্ন কাঁচামাল দিয়ে তৈরি হস্তশিল্পর গৃহসজ্জার ননা সামগ্রী তৈরি করেন। বিভিন্ন সেলাই ও নকশা করে নানা ধরনের সৌখিন পণ্য যেমন- ব্যাগ, ম্যাট, কলমদানি, পাপোশ ইত্যাদি এছাড়াও ব্লক-বাটিকসহ নকশীকাঁথা, অ্যাববোটারের ননা ডিজাইন, শাড়ি, বিছানার চাদর, কুশনকভার ইত্যাদি তৈরি করেন মুক্তা। ব্লক ও বুটিকসের পণ্য ছাড়াও তিনি তৈরি করেন ছোট ও বড়দের নানা ধরনের, নানা ডিজাইনের পোশাক।

brikkho6

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সাইকোলজি বিভাগে স্নাতকোত্তর পাস করার পর অন্যরা যেখানে স্বপ্ন দেখেন ভালো বেতনের চাকরি, সেখানে হাসিনা আক্তার স্বপ্ন দেখেছেন নিজে উদ্যোক্তা হয়ে দক্ষ উদ্যোক্তা তৈরি করার। সেই লক্ষ্য নিয়ে এস এম ই ফাউন্ডেশন, সাবা বাংলাদেশ, বিসিক ও যুব উন্নয়ন অধিদপ্তরে অথিতি শিক্ষক হিসেবে প্রশিক্ষণ দিচ্ছেন হাজারও উদ্যোক্তাদের।

সাইদ হাফিজ
উদ্যোক্তা বার্তা, খুলনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here