“প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই স্লোগানকে সামনে রেখে আজ ৮মার্চ মিরপুর-১, মাজার রোড ‘তরঙ্গ’ প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস-২০২০ উপলক্ষে এক অনুষ্ঠান আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় বিভিন্ন সমাজ সচেতনতা মূলক ভিডিও প্রদর্শন এবং গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়।

যেখানে উপস্থিত ছিলেন তরঙ্গ প্রধান কোহিনুর ইয়াসমিন, তার প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দরা এবং প্রতিষ্ঠানের সকল কর্মীরা। মূলত কর্মীদের সুসংগঠিত এবং অনুপ্রেরণা জোগাতে এই আলোচনা সভার আয়োজন। যেখানে উপস্থিত ছিলেন শতাধিক কর্মী এবং প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

কর্মীরা সেখানে তাদের অতীত জীবনের দুঃখ-কষ্টের কথা বর্ননা করেন এবং এখন তারা কতটা ভালো আছেন সেই পার্থক্য গুলো নিয়ে কথা বলেন। তাদের গল্প গুলো বলার সময় বেশ আবেগঘন মূহুর্তের সৃষ্টি হয়।

মরিয়ম নামের এক কর্মী বলেন, “বিয়ার পর থাইকা আমার স্বামী আমাকে অনেক নির্যাতন করছে, ট্যাকার দরকার হলেই আমাকে মারে। নেশা করে তো। তারপর একদিন আপার খোঁজ পাই, আপা আমাকে কাজ দ্যায়। আপা খুব ভালো ছুটি চালে ছুটি দেয় আরও সব সুবিদা দেয়”

জোছনা বেগম নামের একজন কর্মীও তার জীবনের গল্প বলেন যে তার দ্বিতীয় বিয়ে হয়েছিল এবং সেখানে কি কি সমস্যা হয়েছে তার বর্ননা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন।

ভিডিও প্রদর্শনের মাধ্যমে তাদের মাঝে সচেতনতার বিষয় গুলোকে নির্দেশ দেয়া হয়, যেন নিজেরা রাস্তাঘাটে যৌন হয়রানির শিকার থেকে মুক্ত রাখতে পারে।
শেষে মুজিব শতবর্ষ উপলক্ষে এক সেমিনারের মাধ্যমে আয়োজনের সমাপ্তি ঘটে।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here