উদ্যোক্তারা দেশের সম্পদ

0

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, উদ্যোক্তারা দেশের সম্পদ। তারাই দেশের অর্থনীতি পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্বের উন্নত ও উন্নয়নশীল প্রতিটি দেশের স্টার্টাপরাই অর্থনীতিকে পরিচালনা ও সমৃদ্ধ করছে।

গতকাল মঙ্গলবার ২২ জুন রাজধানীতে উদ্যোক্তাদের পাঠশালা লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের (এলএমএস) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ইয়ুথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস অ্যান্ড হেল্প সেন্টার (বিআ)।

পলক উদ্যোক্তাদের দেশের সম্পদ হিসেবে উল্লেখ করে বলেন, ‘উদ্যোক্তাদের শুধু প্রশিক্ষণ দিলেই আমাদের কাজ শেষ হবে না। তাদের মেন্টরিং করা, দক্ষতা বৃদ্ধি করা ও পাশাপাশি ইন্টার্নশিপের ব্যবস্থা করার জন্যও উদ্যোগ নিতে হবে।’

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, দেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব গড়ে তোলা হয়েছে। আরও ৫ হাজার ল্যাব তৈরি করা হবে। সেই ল্যাবগুলোর সঙ্গে ‘ওয়াইবিআ’কে সম্পৃক্ত করলে এই উদ্যোগ আরও ফলপ্রসূ হবে। তাহলে উদ্যোক্তাদের সঙ্গে সরাসরি কাজ করা সম্ভব হবে।

দেশের ফ্রিল্যান্সারদের ‘বিআ’ এর মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার ব্যাপারে তিনি সংশ্লিষ্টদের আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান ও ইয়ুথ বিজনেস ইন্টারন্যাশনালের (বিআই) প্রধান নির্বাহী আনিতা টাইজেন।

বিআ’র গভর্নিং বডির চেয়ার মানজুর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও সংযুক্ত ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক আশফাহ হক। ভার্চুয়ালি সংযুক্ত থেকে কয়েকজন উদ্যোক্তা তাদের কথা বলেন।

এখানে উল্লেখ্য যে , অলাভজনক প্রতিষ্ঠান বিআ ১৮ থেকে ৩৫ বছর বয়সী তরুণ উদ্যোক্তাদের নিয়ে কাজ করে। উদ্যোক্তাদের উদ্যোগের শুরু, শক্তিশালী অবস্থান তৈরি করা এবং ব্যবসায় উদ্যোগ সম্প্রসারণে কাজ করে বিআ। ২০২০ সাল থেকে প্রতিষ্ঠানটি উদ্যোক্তাদের প্রশিক্ষণ, মেন্টরিংয়ের কাজ করছে। যদিও ২০০৭ সাল থেকে বিআ প্রশিক্ষণ, একসেস টু বিজনেস ও বিভিন্ন ব্যবসায় উন্নয়নের জন্য কাজ করছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here