উদ্বোধন হলো ২য় বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলা ২০২২

0

বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র চট্টগ্রামে উদ্বোধন হলো এক মাস ব্যাপী ২য় বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলা ২০২২। চট্টগ্রামের স্থানীয় উদ্যোক্তাদের পাশাপাশি সারা দেশের অসংখ্য উদ্যোক্তারা অংশগ্রহণ করছেন এবারের সিএমএসএমই বাণিজ্য মেলায়।

মেলার আয়োজক সংস্থা চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ। তারা গতবারের ন্যায় এবারেও মেলার সফলতার ব্যাপারে অত্যন্ত আশাবাদী। এবার তাদের সহযোগী হিসেবে মেলায় আছেন ব্রাক ব্যাংক, ব্যাংক এশিয়া, লাফজ। এছাড়াও সহযোগী হিসেবে ছিল ঐক্য ডট কম ডট বিডি ও তাদের অঙ্গসংগঠন।

2 11

চট্টগ্রামের পাহাড়তলী এলাকার শহীদ শাজাহান মাঠে আয়োজিত হচ্ছে এবারের মেলা। মেলায় দুই শতাধিক স্টলে অংশগ্রহণ করেছেন প্রায় ১৬০জন উদ্যোক্তা। ধীরে ধীরে আরও অসংখ্য উদ্যোক্তা যুক্ত হবেন বলে আশাবাদী আয়োজকরা।

চমৎকার বর্ণিল সাজে সজ্জিত এই মেলা প্রাঙ্গনে বেলুন উড়িয়ে দেয়ার মাধ্যমে উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. হাসান মাহমুদ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি মনোয়ারা হাকিম আলী।

3 10

“শাড়িতে নারী, আমরাও পারি” এই মূলমন্ত্রকে ধারণ করে উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি আরও আয়োজিত হয় ফ্যাশন শো। ফ্যাশন শো-তে দেশীয় ঐতিহ্যবাহী পোষাককে প্রাধান্য দেয়া হয়। পাশাপাশি, রাজনীতি, কর্মসংস্থান সৃষ্টি সহ বিশেষ চার খাতে অবদান রাখার জন্য চারজন নারীকে বিশেষ সম্মাননা ‘প্রীতিলতা চ্যালেঞ্জ এওয়ার্ড ২০২২’ প্রদান করা হয়।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. হাসান মাহমুদ বলেন, “নারীরা এগিয়ে না এলে এদেশের অর্থনীতি এতো এগিয়ে যেতো না। নারীরা আছে বলেই বাংলাদেশের গার্মেন্টস সহ অন্যান্য শিল্প টিকে আছে। দেশের অর্ধেক জনশক্তি নারীকে বাদ দিয়ে সামগ্রিক উন্নয়ন কখনোই সম্ভব নয়।”

4 7

অপরদিকে চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি মনোয়ারা হাকিম আলী উদ্যোক্তা বার্তাকে জানান, “করোনাকে মোকাবিলা করে নারীরা যাতে আবার উঠে দাঁড়াতে পারে সেই লক্ষ্যেই আমাদের উদ্যোগ। আমরা আমাদের চেম্বার অব কমার্সের মাধ্যমে আরও অসংখ্য নারীর উন্নয়নে ভূমিকা রাখতে চাই। মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় চেতা মনোবল ও নারী উদ্যোক্তাদের প্রতি সহানুভূতি আমাদের এগিয়ে নিয়ে যাবে।”

এবারের মেলা চট্টগ্রামবাসীর মনে সাড়া ফেলবে বলে আশা করছেন। সিএমএসএমইর তাৎপর্য কতটুকু সেই তথ্য সাড়া দেশের মানুষের কাছে পৌঁছে দিতে এই ২য় বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলা ২০২২ অত্যন্ত সহায়ক ভূমিকা রাখবে।

মশিউর শাফী,
ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here