জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), ঐক্য ফাউন্ডেশন, বিসিক উদ্যোক্তা ফোরাম এর উদ্যোগে’ ১০ দিনব্যাপী বিসিক স্বাধীনতা মেলা শুরু হয়েছে।

বুধবার (১৭ মার্চ) রাজধানীর উত্তরায় বিসিক কার্যালয়ে এই মেলার আয়োজন করা হয়। মেলা আয়োজনে সহযোগিতা করছে পিপলস ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস।

shadhin

মেলার উদ্বোধন ঘোষণা করেন- বিসিক চেয়ারম্যান (অতিরিক্ত সচিব )মোহাম্মদ মোস্তাক হাসান এন ডি সি। উদ্বোধন শেষে তিনি বলেন, ‘নারীকে তার কর্মসংস্থান সৃষ্টিতে চাকুরির পাশাপাশি শিল্প উদ্যোক্তা হতে হবে। শিল্প উৎপাদন ও প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ বাড়াতে হবে। অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে আসতে হবে।”

১০ দিন ব্যাপি এ মেলায় ৭২ টি প্রতিষ্ঠান স্টল নিয়েছে। স্টলগুলোতে হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্য সামগ্রী, পাট ও পাটজাত পণ্য, পাটের তৈরি জুতা, চামড়া ও চামড়াজাত পণ্য, ঘরের অভ্যন্তরীণ সাজ-সজ্বা সামগ্রী, নার্সারি পণ্য, প্রক্রিয়াজাতকৃত খাদ্য সামগ্রী, প্রসাধনী, বুটিক, বাটিকসহ বিভিন্ন দেশিয় পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তা। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উম্মুক্ত থাকবে।

sadhinota

বিসিক ও মেলার আয়োজকরা জানিয়েছে, করোনা ভাইরাস পরিস্থিতিতে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। ক্ষতিগ্রস্থ এসব উদ্যোক্তাদের ক্ষতি পুষিয়ে নিতে এবং তাঁদের উৎপাদিত পণ্য বিপণনের জন্য বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে সারাদেশে মেলা করার উদ্যোগ গ্রহণ করেছে বিসিক।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here