ঈদুল আজহা কে সামনে রেখে এবার চাঁপাইনবাবগঞ্জ থেকে পশুবাহী বিশেষ ট্রেন

0

এবার কোনবানির পশু পরিবহনে ক্যাটল স্পেশাল ট্রেন চালু করবে রেলওয়ে কর্তৃপক্ষ। আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে পশু খামারিদের ভোগান্তি কমাতে ও স্বল্প খরচে পশু ক্রেতাদের কাছে পৌঁছাতে এ ট্রেনের ব্যবস্থা করা হবে। আগামী ৬ জুলাই চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীসহ ঢাকা পর্যন্ত ট্রেনটি গবাদিপশু পরিবহন করবে।

বুধবার বিকেলে এ তথ্য জানান পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার। তিনি বলেন, রেল মন্ত্রণালয়ে আবেদন করেছি ৬ জুলাই থেকে ক্যাটল স্পেশাল ট্রেনের ব্যবস্থার জন্য। আশা করা যায় ওই দিন থেকেই ট্রেনটি চালু হবে। ক্যাটল স্পেশাল ট্রেনে গরুপ্রতি খরচ পড়বে ৫৯১ টাকা ৪০ পয়সা। প্রতি ওয়াগনে ২০টি করে গরু বহন করা যাবে।

তিনি বলেন, কোরবানির ঈদের আগে ট্রাকে গরু নিয়ে ঢাকা যেতে সময় লাগে প্রায় ২০ থেকে ২২ ঘণ্টা। এতে অনেক গরু অসুস্থ হয়ে পড়ে। এ চিন্তা থেকেই ক্যাটল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। ট্রেনে সময় লাগবে মাত্র ১২ ঘণ্টা। নির্ধারিত সময়ে ট্রেনটি ঢাকা গিয়ে পৌঁছাবে। পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন, সেই ব্যবস্থাও রাখা হয়েছে।

অসীম কুমার তালুকদার বলেন, পশু পরিবহনে কাভার্ড ওয়াগনগুলোতে বায়ু চলাচলের ব্যবস্থা থাকবে। তবে রোদ-বৃষ্টি প্রবেশের সুযোগ নেই। ফলে পশুগুলো অসুস্থ হওয়ার ভয় নেই বলেও জানান এ রেল কর্মকর্তা।

তিনি বলেন, অনুমতি পেলে ক্যাটল স্পেশাল ট্রেনটি আগামী ৬ জুলাই বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, টঙ্গি, তেজগাঁও হয়ে ঢাকা পৌঁছাবে ভোর ৫টায়।

এর আগে আম চাষি ও ব্যবসায়ীদের জন্য চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা রুটে চালু করা হয়েছিল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। মাত্র ১ টাকা ১৭ পয়সা কেজি হিসেবে রাজশাহী থেকে ঢাকায় এই ট্রেনে আম পরিবহন করা হচ্ছিল। তবে আম সংকটের কারণে চালুর মাত্র ১১ দিন পর বিশেষ এই ট্রেন সেবা বন্ধ করে দেয়া হয়েছে। এর আগে গত ১৩ জুন ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হয়।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here