‘ই-কমার্স মিশন টু সিঙ্গাপুর’

0
8 / 100

আগামী ১৯ থেকে ২১ মে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে উদ্যোক্তাদের বিভিন্ন পণ্যের প্রদর্শনী। বাংলাদেশ থেকে অংশ নেবেন উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই)-এর ২২ জন উদ্যোক্তা। সিঙ্গাপুরে বসবাসরত অনেক বাঙালি উদ্যোক্তাও যুক্ত হবেন আয়োজনে। তিন দিনের প্রদর্শনীতে বাংলাদেশের উদ্যোক্তারা সিঙ্গাপুরের বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান, কূটনীতিক ও বিদেশী ক্রেতাদের সঙ্গে সরাসরি আলোচনার সুযোগ পাবেন ।

আয়োজনে রাঙামাটি থেকে শিরিন সুলতানা অরুণ অংশগ্রহণ করছেন কাজুবাদাম নিয়ে, কুমিল্লা থেকে দীপা বণিক বাটিকের পোশাক নিয়ে অংশ নেবেন, ঢাকা থেকে চামড়াজাত পণ্য নিয়ে যাচ্ছেন অংশ নিচ্ছেন তানিয়া ওয়াহাব, চাঁদপুরের মাছকে সবার সাথে পরিচয় করিয়ে দিতে যাচ্ছেন জেরিন হান্নান, ময়মনসিংহ থেকে আচার নিয়ে অংশ নেবেন নাজমুন নাহার রুপা, হ্যান্ডপেইন্টের পোশাক নিয়ে যাচ্ছেন খুলনার আফসা হৈম আর হ্যান্ডমেইড গহনা নিয়ে ঢাকার মেয়ে নাজমুন নাহার। অন্য উদ্যোক্তারাও তাদের নিজ নিজ পণ্য নিয়ে অংশ নেবেন এই আয়োজনে।

নাসিমা আক্তার নিশা’র সভাপতিত্বে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের আয়োজনে অতিথি হিসেবে থাকবেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এবারের সফর নিজ খরচে হলেও ভবিষ্যতে সরকারি অর্থায়নে অনুষ্ঠিত হবে- এমনটাই আশা করছেন সবাই৷

উই সভাপতি নাসিমা আক্তার নিশা বলেন, “আমরা সফরের নাম দিয়েছি, ‘ই-কমার্স মিশন টু সিঙ্গাপুর’। এটি নারী উদ্যোক্তাদের জন্য একটা বড় ধরনের সুযোগ তৈরি করে দিতে পারে।”

তিনি বলেন, “আমার বিশ্বাস আমাদের নারী উদ্যোক্তারা দেশের পরিমণ্ডলে নিজেদের প্রমাণ করেছেন। এবার সুযোগ এসেছে দেশের বাইরে একটা উন্নত দেশে নিজেদের কাজ ছড়িয়ে দেওয়ার। আমি তাদের এই সফরে উদ্ধুদ্ব করেছি। কারণ এটা তাদের ভবিষ্যতে কাজে দেবে। একটা সময় আমিও বিদেশে গিয়েই বুঝেছিলাম আমরা কতোটা পিছিয়ে আছি। নতুন কী করতে পারি। আমি চাই সেই অভিজ্ঞতা উই-এর প্রতিটি সদস্যের হোক। বিদেশে গেলে তাদের অভিজ্ঞতা বাড়বে। সেখানে তারা নিজেদের কাজ তুলে ধরার সুযোগ যেমন পাবেন, তেমনি জানতে পারবেন নিজেদের ঘাটতি সম্পর্কেও। এতে তারা তাদের কাজের মান বাড়াতে পারবেন। নতুন আইডিয়াও পাবেন।”

সিঙ্গাপুরের মাটিতে বাংলাদেশের পণ্য প্রদর্শনের সুযোগ পাচ্ছেন বলে উদ্যোক্তাদের মধ্যে উৎসাহ উদ্দীপনা কাজ করছে। যেহেতু দেশকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন, তাই আয়োজনে ঐতিহ্যবাহী পোশাকের মাধ্যমে দেশকে তুলে ধরতে চান তারা, এর মাধ্যমে নিজেদের সংস্কৃতিকেো পরিচয় করিয়ে দেবেন সেখানে।

বিদেশি বায়ারদের সাথে সরাসরি যোগাযোগের একটি বড় মাধ্যমও হবে ‘ই-কমার্স মিশন টু সিঙ্গাপুর’। পণ্যের মান ও বৈচিত্র্য এবং আন্তর্জাতিক বাজারে পণ্যের চাহিদা সম্পর্কে তারা ধারণা পাবেন যা উদ্যোক্তা জীবনকে আরও এক ধাপ এগিয়ে নিতে ভূমিকা রাখবে উদ্যোক্তারা আশা করছেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here