একটি ফেসবুক গ্রুপ, ‘ইয়ুথ এন্টারপ্রিনিউরস এন্ড ই-কমার্স সোসাইটি অব বাংলাদেশ’ (Youth Entrepreneurs and e-commerce Society of Bangladesh) যাকে সংক্ষেপে YEESBD বলা হয়। মুলত গ্রুপটি তরুণ উদ্যোক্তা তৈরির লক্ষ্যে কাজ করছে। একদম নতুন হলেও গ্রুপটি বেশ সফল। মাত্র ৫ মাসে ১৪ হাজারেরও অধিক সদস্য সংখ্যা তাদের। সেই গ্রুপটির প্রেসিডেন্ট এবং সকল আয়োজকরা মিলে একটি গেট টুগেদার অনুষ্ঠান করেন। যেটা অনুষ্ঠিত হয় আজ ২৭ নভেম্বর শুক্রবার রাজধানীর ধানমণ্ডির কে বি স্কয়ারে।

ololol

কোভিড মহামারী পরিস্থিতি মাথায় রেখে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেই অনুষ্ঠান সম্পন্ন হয়। এখানে উপস্থিত ছিলেন প্রায় ৭০ জন উদ্যোক্তা যার মধ্যে ৫০ জন সক্রিয় ভাবে উদ্যোক্তা হিসেবে কাজ করছেন। অন্যরা তরুণ উদ্যোক্তা যারা কাজ শুরু করতে যাচ্ছেন।

অনুষ্ঠান প্রসঙ্গে জয়েন্ট সেক্রেটারি সানজিদা বলেন, “আজকে আমাদের ইয়েসবিডি’র একটি গেট টুগেদার অনুষ্ঠান। এখানে অনেকেই আছেন যারা উদ্যোক্তা হবেন। তারা এসেছেন অন্য উদ্যোক্তাদের থেকে জানতে কিভাবে তার কাজ শুরু করবেন। মূলত আমাদের গ্রুপটির কাজই উদ্যোক্তাদের সহায়তা করা। অনেকেই আছেন মূলধন আছে কিন্তু কি নিয়ে কাজ করবেন, কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না। তাদের হেল্প করাই আমাদের কাজ। পণ্যের প্রাইসিং, মেকিং, প্যাকেজিং, সোর্সিং, কালার কম্বিনেশন, মার্কেটিংসহ সার্বিক বিষয় গুলো আমরা দেখে থাকি। খুব কম সময়ে আমরা অনেকের ভালোবাসা পেয়েছি এভাবে সকলের ভালোবাসা পেতে থাকলে আমরা অবশ্যই অনেক দূর এগিয়ে যাব”।

mnkkk

ইয়েসবিডির প্রেসিডেন্ট নাজনীন আফজাল বলেন, “নিশ্চয় আপনি দেখেছেন আমাদের শ্লোগান আমরাই ক্রেতা, আমরাই বিক্রেতা এবং যা-ই কিনবো YEESBD থেকে কিনবো। এককথায় যদি বলি আমাদের গ্রুপের মধ্যেই যার যা প্রয়োজন হবে কিনবো এবং বেচবো। সবাই সবাইকে সাপোর্ট করে আমাদের স্বপ্ন পূরণে এগিয়ে যাবো”।

nbmnbgn

এখানে ছোট বাচ্চাদের উৎসাহ দেয়ার জন্য বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন ছিলো। উদ্যোক্তাদের মাঝে র‍্যাফেল ড্র হয়, পণ্য প্রদর্শনীর জন্য উদ্যোক্তাদের মাঝেও প্রতিযোগিতা এবং তার ভিত্তিতে পুরস্কার বিতরণ প্রদান করা হয়। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৭১টিভির সিনিয়র নিউজ প্রেজেন্টার শামীম আরা শিউলি, মিউজিসিয়ান আর জে রাজু, রেডিও টুডের আরজে টুটুল, বিজনেস পার্সন কামরুল হাসান শিমুল, সোশ্যাল একটিভিস্ট মোহাম্মদ আশরাফ আলীসহ অনুষ্ঠানের প্রধানরা এবং একঝাঁক উদ্যোক্তারা।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here