উইমেন এম্পাওয়ারমেন্ট সামিট-২০২০

দেশের অর্থনীতিতে নারীদের বড় একটা অবদান দেখা যাচ্ছে। সময়ের সাথে এগিয়ে যাচ্ছে সামাজিক প্রেক্ষাপট, সমাজের প্রতিটি সেক্টরে নারীরা নিজেদের যোগ্যতা প্রমাণ করছেন এবং নিজেদের মেলে ধরছেন সমানভাবে। তাদের আলাদা করে দেখার প্রশ্নটা পুরনো হয়ে গেছে। ঘর এবং ঘরের বাইরে, পাশাপাশি দেশসহ বিদেশে এখন নারীদের অংশগ্রহণ পুরুষের সমান। ক্ষেত্র বিশেষে কোথাও নারীরাই এগিয়ে থাকে।

p1 6

বাংলাদেশে বর্তমানে নারীরা উদ্যোক্তা হিসেবে নিজেদের আত্মপ্রকাশ করছে বেশ জোরেশোরে। তাই তাদের বিজনেসের গতি আরো বেগবান করতে প্রতি নিয়ত দেশে বিভিন্ন সেমিনার হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে বিজনেস প্লানিং এর উপর ওয়ার্কশপ। স্টার কম্পিউটার সিস্টেম লিমিটেড এর ডিরেক্টর এন্ড সিইও রেজওয়ানা খানের পরিচালনায় প্রশিক্ষণ কর্মশালা সকাল ১০ টায় শুরু হয়ে দুপুর ১ টা অবধি চলে।

p3 2

সেখানে আলোচনায় উঠে আসে ব্যবসায় সততার কথা, কিভাবে সততা ধরে রেখে বিজনেসকে রান করতে হবে। ব্যবসা একদিনের জন্য নয় বরং সততাই ব্যবসার পুঁজি। আবার আপনি কি নিয়ে ব্যবসা করছেন সেই বিষয়ে আপনার পরিপূর্ণ জানাশোনা থাকতে হবে যার কোন বিকল্প নেই। ধরুন, আপনি বেবি ড্রেস নিয়ে কাজ করছেন সে ক্ষেত্রে শিশুদের স্পর্শকাতর শরীরের জন্য পোশাকে আপনি কি কি ম্যাটেরিয়াল ব্যবহার করছেন তা সম্পূর্ণ জানতে হবে।

p2 6

উপস্থিত শতাধিক নারী উদ্যোক্তারা তাদের উদ্যোগের সর্ট-এনালাইসিস করেন। দুর্বলতাগুলো সনাক্ত করে সেগুলো উত্তরণের উপায় নিয়ে আলোচনা করেন। ব্যবসার লক্ষ্যটা স্থির করা এই বিষয়টিকে আলোচনায় খুব বেশী গুরুত্ব পায়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here