আনিসুল হক কোহর্ট উদ্যোক্তা হাট

0

বাংলাদেশে নারী উদ্যোক্তাদের সংখ্যা যেমন দিনকে দিন বাড়ছে, ঠিক তেমনি বাড়ছে নানা ধরনের প্রতিবন্ধকতাও। ফলে শুরুতেই থেমে যেতে বাধ্য হচ্ছেন অনেক নারী। তাই নারী উদ্যোক্তাদের উদ্যোগকে প্রসারিত করতে আনিসুল হক ফাউন্ডেশন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপ যৌথভাবে শুরু করেছে একটি কার্যক্রম।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের নামে এই কার্যক্রমের নাম দেয়া হয়েছে ‘আনিসুল হক কোহর্ট ফর গ্রোথ অফ উইমেন অন্ট্রোপ্রেনিওরস’। এতে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন ৩৪ জন নারী উদ্যোক্তা৷ তাদেরকে বিভিন্ন কর্মশালা, প্রশিক্ষণ, নেটওয়ার্কিং এবং ব্যবসায়িক টিপস ও সহযোগিতা প্রদান করা হবে।

এরই অংশ হিসেবে ৩০ জন উদ্যোক্তার অংশগ্রহণে রাজধানীর মাইডাস সেন্টারে মঙ্গলবার শুরু হয় দু’দিনের আনিসুল হক কোহর্ট উদ্যোক্তা হাট। আনিসুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. রুবানা হক এর উদ্বোধন করেন।

InShot 20220629 210611946

এতে ছিল দেশীয় পণ্যের সমাহার: পাটজাতদ্রব্য, রেডিমেড গার্মেন্টস, পেইন্টিং, জুয়েলারি, ব্লক বাটিকসহ নানা ধরনের ফ্যাশন ওয়্যার। এছাড়াও ছিল বাহারি হেন্ডমেড খাবার, সুস্বাদু নানা প্রকার আচারসহ আরো অনেক কিছু।

চামড়াজাত পণ্য নিয়ে মেলায় আসে সাবাব লেদার। বিভিন্ন লেদার পার্স, চাবির রিং, বেল্ট, লেডিস ব্যাগসহ ছিল চামড়াজাত পণ্য। সাবাব লেদারের উদ্যোক্তা মাকসুদা খাতুন বলেন, “আনিসুল হক কোহর্ট উদ্যোক্তা হাটে ৩০ জন উদ্যোক্তার মধ্যে আমিও একজন। আমাদের ব্যবসায়িক ক্ষেত্রে যে যে প্রতিবন্ধকতা রয়েছে তা নিয়ে কাজ করছে আনিসুল হক কোহর্ট। যা আমাদের উদ্যোক্তাদের জন্য খুবই অনুপ্রেরণামূলক এবং শিক্ষণীয়।”

রংতুলির আঁচড়ে দেশের প্রকৃতিকে ফুটিয়ে তুলতে চান নবীন উদ্যোক্তা শিলা আক্তার। হেন্ডপেইন্ট এবং হ্যান্ডমেড জুয়েলারি নিয়ে তিনি তার উদ্যোগকে সাজিয়ে তুলেছেন। উদ্যোক্তাবার্তাকে তিনি বলেন, “এটা আমার প্রথম মেলায় অংশ নেয়া। খুবই ভালো লাগছে, অনেকের সাথে পরিচিত হতে পারছি। নিজের উদ্যোগকে সবার সামনে তুলে ধরার সুযোগ পেয়েছি।”

InShot 20220629 210702326

দেশীয় উদ্যোক্তাদের উদ্যোগকে প্রসারিত করতে আনিসুল হক ফাউন্ডেশন এই মেলার আয়োজন করে, যা উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে অনেক সহযোগিতা করবে বলে আশা করেন মেলায় আসা উদ্যোক্তারা।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here