আট বছরে পদার্পণ করলো ই-ক্যাব

0

ই-কমার্স এসোসিয়েশন বাংলাদেশ এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আজ বর্ষপূর্তি অনুষ্ঠান রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বক্তারা ডিজিটাল কমার্সে আস্থা ও প্রবৃদ্ধির জন্য ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে আশা করেন। ২০১৪সাল থেকে ই-কমার্স খাতের উন্নয়নে কার্যনির্বাহী পরিষদ সদস্যরা সংগঠনের প্রবৃদ্ধি ও জাতীয় অর্থনীতিতে নিজেদের ভূমিকার কথা উল্লেখ করেন।

স্বাগত বক্তব্যে ই-ক্যাবের সহ-সভাপতি সাহাব উদ্দিন শিপন তাদের বর্তমান উদ্যোগের বর্ণনা তুলে ধরেন। তিনি বলেন, “সূচনালগ্ন থেকে এই খাতের নানা সীমাবদ্ধতা সত্ত্বেও উদ্যোক্তা কাজ করে যাচ্ছেন।” নীতিমালার মাধ্যমে ব্যবসা পরিচালনা করে এবং ক্রেতাদের সঠিক ও মানসম্পন্ন সেবা প্রদানে উদ্যোগী হতে আহ্বান জানান তিনি।

ইক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, “ই-বাণিজ্যের মাধ্যমে ডিজিটাল অর্থনীতি ও দেশের সার্বিক অর্থনীতিতে যে অবদান রেখেছে ই-কমার্স খাত তা অনস্বীকার্য। কিছু বিচ্ছিন্ন ঘটনা মোকাবিলা করে সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ই-কমার্স আবার ঘুরে দাঁড়াতে শুরু হয়েছে।”

অনুষ্টানে ই-ক্যাবের পক্ষ থেকে নতুন আইন ও নিয়ন্ত্রণকারী সৃষ্টি না করে প্রচলিত আইন সংশোধন ও মনিটরিং এর কথা বলা হয়েছে। এছাড়াও ডিজিটাল কমার্স সেল এর সক্ষমতা বাড়িয়ে, ইউবি আইডি, সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম, সেন্ট্রাল লজিস্টিক ট্রাকিং প্লাটফর্ম তৈরি করার মাধ্যমে এই খাতে দীর্ঘস্থায়ী সমাধানের বিষয় তুলে ধরা হয়েছে। বর্তমানে থাকা সমস্যাগুলোর ব্যাপারেও তাদের উদ্যোগের কথা জানান আজকের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে।

সোনারগাঁ হোটেলে দিনব্যাপী এই আয়োজনে সারা দেশ থেকে প্রায় ৬শ সদস্য একত্রিত হচ্ছেন, যারা আগামীদিনগুলোতে একজোট হয়ে দেশের ডিজিটাল বাণিজ্য ব্যবস্থার উন্নয়ন করতে বদ্ধ পরিকর।

মশিউর শাফী,
ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here