উদ্যোক্তা- সাইদ আমীন

ঘর-বাড়ি কিংবা অফিস গুছিয়ে রাখা কিন্তু খুব সহজ কথা নয়। প্যাকেট জাত পণ্য, প্লাস্টিক আর পেট বোতলের এই যুগে এসব ব্যবহারের পর ঝামেলাটা আরও বাড়িয়ে দেয়। বাড়ি বা অফিসে নষ্ট প্রযুক্তির পণ্য- ল্যাপটপ, মোবাইল ফোন, টিভি, কিংবা যেকোনো নষ্ট আসবাবপত্র বাড়তি জায়গা দখল করে থাকে। এইসব বাতিল উপকরণ যেমন পরিচ্ছন্নতার অন্তরায় তেমনি এগুলো ময়লার সাথে ফেলে দিলে তা পরিবেশের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়ায়। ক্ষতিগ্রস্থ হয় আমাদের মাটি ও পরিবেশ।

Uddoktabarta2 26বাতিল হয়ে যাওয়া এইসব পণ্য ভাঙ্গারিওয়ালা ডেকে একটা দাম নিয়ে বিক্রি করতে হয়। বাতিল পণ্যের কথা ভেবে লাভ ক্ষতি হিসেব করা হয়না। অনেকে আবার সময়ের স্বল্পতায় ময়লার ঝুড়িতেই ফেলে দেন সব বাতিল পণ্য।

Uddoktabarta3 17

এই সমস্যার স্মার্ট সমাধান নিয়ে বিডিরিসাইকেল ডটকম এর মাধ্যমে কাজ করছেন উদ্যোক্তা সাইদ আমীন। ঘরে বসেই অনলাইনে বাতিল পণ্য বিক্রি করার মত এমন একটি প্লাটফর্ম তৈরি করেছেন সাইদ। ২০১৮ সালে অক্টোবর থেকে অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে এই সুবিধা গুলো দিয়ে যাচ্ছেন তারা। ৬জনের এই টিমে ৪জন নিয়মিত এবং অস্থায়ীভাবে ২জন কর্মী কাজ করছে বিডিরিসাইকেল ডটকম এ।

Uddoktabarta1 25

বাতিল উপকরণ গুলো বিক্রি না করে দান করার ব্যবস্থাও রেখেছেন সাইদ। সে ক্ষেত্রে সমপরিমাণ টাকা এন জিও’র মাধ্যমে ছিন্নমূল শিশুদের শিক্ষা ও বৃক্ষ রোপণে ব্যয় করছেন উদ্যোক্তা সাইদ আমীন। এখন পর্যন্ত ১৪৭০ জন গ্রাহক এই সেবা নিয়েছেন। রিসাইকেল করা হয়েছে ২৯ টন বাতিল পণ্য।

Uddoktabarta4 10

উদ্যোক্তা সাইদ আমীন বলেন তার এই বিডিরিসাইকেল ডটকম এর মূল লক্ষ্য হলো- “সঠিক মূল্য ও সঠিক পরিমাপের নিশ্চয়তা। উন্নত গ্রাহক সেবা প্রদান করা। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিশৃঙ্খল এই খাতকে সুশৃঙ্খল খাতে পরিণত করা। পুনঃব্যবহারের মাধ্যমে পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করা। প্রশিক্ষিত লোকবল দ্বারা কাজ পরিচালনা করা। ওয়েবসাইট ও অ্যাপস ব্যবহারের মাধ্যমে রিসাইকেল প্রক্রিয়ায় অধিক মানুষের অংশগ্রহণ নিশ্চিত করা”।

বিডিরিসাইকেল ডটকম ভবিষ্যতে নিজেরাই রিসাইক্লিং প্ল্যান্ট করার লক্ষ্য নির্ধারণ করে কাজ করে যাচ্ছে। যার দ্বারা বাংলাদেশকে একটা জিরো ওয়েস্ট ও সবুজ দেশ হিসেবে তৈরি করা যায়।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here