প্রযুক্তিতে দেশের নারীদের সংযুক্তি বাড়াতে নিজেদের উদ্ভাবনী ক্ষমতা কাজে লাগিয়ে একজন নারী নিজেই হয়ে উঠতে পারেন একটি সংগঠন- এই উদ্ভাবনী পথের প্রতিটি ধাপের সাথে পরিচিত করাতে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে নারীদের জন্য তিন দিনব্যাপী আবাসিক বুটক্যাম্প।

‘গার্লস ইনোভেশন বুটক্যাম্প’ শীর্ষক এই আয়োজনে অংশ নিচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা, যারা নিজেদের উদ্ভাবনী ধারণাকে একটি বাণিজ্যিক বা সামাজিক উদ্যোগে পরিণত করতে চান। ২৮ নভেম্বর শুরু হওয়া এই ক্যাম্প চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

সকাল থেকেই দেশের বিভিন্ন জেলা থেকে বুটক্যাম্পে যোগ দিতে আসেন শিক্ষার্থীরা। একটি আবাসিক ডরমেটরিতে দিনভর অনুষ্ঠিত হয়েছে নানা সেশন। দিনের প্রথম ধাপে শিক্ষার্থীদের সাথে সেশনে অংশ নেন বিডিভেঞ্চারের ম্যানেজিং ডিরেক্টর শওকত হোসেন এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। প্রত্যেক অংশগ্রহণকারীর আইডিয়া নিয়ে কথা বলেন তারা। এছাড়াও তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্যোগ এবং ব্যবসায় নারীরা যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হয় তার একটি সম্যক ধারণা দিতে ক্যাম্পে উপস্থিত হন স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের ডিরেক্টর এবং চিফ অপারেটিং অফিসার রেজওয়ানা খান। এছাড়াও ‘বিল্ডিং ইয়োর হাই পারফরম্যান্স’ শীর্ষক সেমিনারে উপস্থিত হন গিগাটেকের ম্যানেজিং ডিরেক্টর সামিরা জুবেরি হিমিকা।

এছাড়াও বুটক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আইডিয়া থেকে ভ্যালিডেশন সেশনের মাধ্যমে নির্বাচিত ৭-১০টি আইডিয়া নিয়ে প্রথমদিন প্রত্যেকেই দলে বিভক্ত হয়ে দলীয় কাজে অংশ নিয়েছে। এই প্রতীকী আইডিয়ার মাধ্যমে একটি বাণিজ্যিক উদ্যোগের বিষয়াদি সহজেই জানতে পেরেছেন তারা। বুটক্যাম্পে দুইভাবে কাজ হবে। দলীয় ভাবে নিজেদের আইডিয়াকে একটি স্টার্টআপের দিকে নিয়ে যাওয়া এবং পাশাপাশি একটি স্টার্টআপ গড়ে ওঠার ধাপসমূহ সম্পর্কে প্রয়োজনীয় ধারণা লাভ। ক্যাম্পের বিভিন্ন সময়ে হাজির হবেন সফল উদ্যোক্তারা যারা তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন। তৃতীয় দিন শেষে দলীয় প্রেজেন্টেশন থাকবে।

দেশের উত্তর প্রান্তের শহর রংপুর থেকে আগত উম্মে কুলসুম পপি বলেন, সারারাত জার্নি করে এসেও বুটক্যাম্পের প্রত্যেক সেশন এবং বিভিন্ন কার্যক্রম এতো বেশি মনোযোগ ধরে রেখেছিল যে ক্লান্তি একটুও পেয়ে বসতে পারেনি। রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থী অন্বেষা চাকমা জানান, বুটক্যাম্পে আসার একমাত্র কারণ নিজের উদ্যোগকে আরো বেশি সাংগঠনিক করার খুঁটিনাটি জানা। এছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফাইজা ফিরোজ বলেন, তথ্যপ্রযুক্তির সাথে আমার নিজের উদ্যোগকে কিভাবে সমন্বয় করলে আমি সবচেয়ে বেশি ভোক্তাদের কাছে পৌঁছাতে পারব সে সম্পর্কে জানতে এই বুটক্যাম্পে আসা।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের তিন বছর মেয়াদী ‘এনাবলিং সাসটিইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ’ প্রকল্পের আওতায় আয়োজিত হচ্ছে এই ক্যাম্প। আয়োজনটির সাথে রয়েছে ইন্টারনেট সোসাইটি-বাংলাদেশ চ্যাপ্টার, স্টার্টআপ বাংলাদেশ এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি।

 

ডেস্ক রিপোর্ট, উদ্দোক্তা বার্তা  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here