আমস্টারডামে বাংলাদেশি পণ্যের প্রদর্শনী

0

নেদারল্যান্ডসের আমস্টারডামের বিখ্যাত গ্যাশউডার ওয়েস্টারগ্যাস মিলনায়তনে বাংলাদেশি পণ্যের দুই দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

গত ৪ ও ৫ সেপ্টেম্বর বাংলাদেশি পণ্যের দুই দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী ‘বেস্ট অব বাংলাদেশ’ শীর্ষক এই প্রদর্শনীতে পোশাক-বস্ত্র, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হস্তশিল্প ও তথ্যপ্রযুক্তি খাতের ৩৪টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররারাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, নেদারল্যান্ডসের বৈদেশিক অর্থনৈতিক সম্পর্কবিষয়ক ভাইস মিনিস্টার মিশেল সুয়ার্স, লডস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেসলি জনস্টন, পিডিএসের প্রতিষ্ঠাতা ও ভাইস চেয়ারম্যান পল্লক শেঠ এবং বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও সিইও মোস্তাফিজ উদ্দিন।

বেস্ট অব বাংলাদেশের আয়োজক বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই)। এই আয়োজনে সহযোগী হিসেবে ছিল বাণিজ্য মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), নেদারল্যান্ডসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পিডিএস।

আয়োজকেরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দুই দিনে ৬৫০ থেকে ৭০০টি কোম্পানির প্রায় এক হাজার প্রতিনিধি এসেছেন।

প্রথম দিনের আয়োজন সম্পর্কে বিএইর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোস্তাফিজ উদ্দিন বলেন, ‘প্রথম দিন আমরা প্রত্যাশার চেয়ে ভালো সাড়া পেয়েছি। নেদারল্যান্ডসের পাশাপাশি ইউরোপের অন্যান্য দেশের বিভিন্ন ক্রেতা প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের প্রতিনিধিরা আমাদের আয়োজনে এসেছেন।’

প্রদর্শনীর পাশাপাশি বিভিন্ন বিষয়ে ছয়টি প্যানেল আলোচনা হয়েছে। এ ছাড়া ‘বাংলাদেশ ইনোভেশন রানওয়ে’ শীর্ষক বিশেষ ফ্যাশন শো হয়েছে। এই ফ্যাশন রানওয়ের আয়োজক বাংলাদেশের অন্যতম বৃহত্তম ডেনিম পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান প্যাসিফিক জিনস গ্রুপ। ফ্যাশন শোর মাধ্যমে উচ্চ মূল্যের টেকসই ও উদ্ভাবনী পণ্য উৎপাদনে বাংলাদেশের পোশাকশিল্পের সক্ষমতা তুলে ধরা হয়।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here