মিরসরাইয়ে লাউ চাষে লাভবান কৃষক

0

চট্টগ্রামের মিরসরাই উপজেলায় গ্রীষ্মকালীন লাউ চাষ করে লাভবান হচ্ছেন কৃষক। অন্য বছরের তুলনায় এবার দাম বেশি পাওয়ায় খুশি এখনকার চাষিরা। খরচের চেয়ে লাভ বেশি হওয়ায় লাউ চাষে উদ্বুদ্ধ হচ্ছেন তারা।

জানা গেছে, উপজেলার ১৬টি ইউনিয়নের পাহাড়ি ও সমতল ভূমিতে লাউ চাষ করা হয়েছে। এ উপজেলার আবহাওয়া লাউ চাষের অনুকূলে। তাছাড়া প্রয়োজনীয় কৃষিসামগ্রী এখানে সহজলভ্য। এসব সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে কৃষকেরা লাউ চাষ করছেন। এক সময় যে জমিতে শুধু ধানই উৎপাদন হতো; সেখানে একদিকে ধান, পরে লাউ চাষের সঙ্গে সবজি হিসেবে মিষ্টি কুমড়া চাষ হচ্ছে।

দক্ষিণ ওয়াহেদপুর এলাকার কৃষক মো. জানে আলম বলেন, ‘৪০ শতক জমি বর্গা নিয়ে লাউ চাষ শুরু করি। লাউ চাষে আমাদের খরচ হয়েছে ২৫ হাজার টাকা। এরই মধ্যে প্রায় ৫৬ হাজার টাকার লাউ বিক্রি করেছি।’ আরও কিছুদিন বিক্রি করতে পারবেন বলে জানান তিনি।

দুর্গাপুর এলাকার কৃষক নুরনবী জানান, পাহাড়ি এলাকা হওয়ায় লাউ চাষের মাচাং তৈরির প্রয়োজনীয় শলাকা ও খুঁটি হাতের কাছে পাওয়া যায়। ফলে এলাকায় লাউ চাষের মাচাং তৈরি ও ক্ষেত পরিচর্যায় খরচ কম।

উপজেলার মধ্যম ওয়াহেদপুর এলাকায় দেখা গেছে, সকাল ১০টার মধ্যে বাজারে নেওয়ার জন্য জমি থেকে লাউ তুলে জমা করেছেন প্রায় ১০ জন কৃষক। তারা সেখান থেকে পিকআপে করে উপজেলার বড়দারোগাহাট নিয়ে যাবেন। প্রতি পিস লাউ প্রথমে ৫০ টাকা করে পাইকারি বিক্রি করেছেন। এখন ৩৫-৪০ টাকা দরে বিক্রি করছেন। ভালো দাম পাওয়ায় তারা খুশি।

উপজেলার করেরহাট, হিঙ্গুলী, দুর্গাপুর, মিরসরাই সদর, খৈয়াছরা, মঘাদিয়া, ওয়াহেদপুর ও সাহেরখালী ইউনিয়নে লাউ চাষ করে এরই মধ্যে অনেকেই স্বাবলম্বী হয়েছেন।

চাষিরা বলছেন, অন্য সবজির চেয়ে লাউ চাষ লাভজনক। লাউ চাষে উৎপাদন ব্যয় কম অথচ আয় বেশি। তাই দিন দিন কৃষকেরা লাউ চাষের দিকে ঝুঁকছেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here