ধারণা করা হয় মোগল সম্রাট শাহসূজার অকাল প্রয়াত পুত্র ফিরোজশাহের নামে ‘ফিরোজপুর’ এবং পরে অপভ্রংশ হিসেবে ‘পিরোজপুর’ নামকরণ হয়েছে। মোগল সম্রাট আকবরের আমলে লবণ উৎপাদন করা হতো এ অঞ্চলে। প্রকৃতির সাথে লড়াই করা পিরোজপুর জেলার অধিবাসীরা স্বভাবতই সাহসী, দ্রোহী ও ধীমান।

সময়ের সাথে সাথে সেই সাহস উদ্যোম মোড় নিয়েছে ব্যাক্তিগত উদ্যোগে। তারা হয়ে উঠছেন উদ্যোক্তা। ক্ষুদ্র ও মাঝারি এসব উদ্যোক্তাদের আরও বেগবান করার লক্ষ্যে তাদের পণ্যের প্রচার প্রসার এবং বিপণনের সুযোগ প্রদানের জন্য এসএমই ফাউন্ডেশনের আয়োজনে এবং জেলা প্রশাসক, বিসিক, চেম্বার অব কমার্স, নাসিব, এবং বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় গত ২৩ফেব্রুয়ারি-২০২০, ৭ দিনব্যাপী “আঞ্চলিক এসএমই পণ্য মেলা, পিরোজপুর-২০২০” এর আয়োজন করা হয়েছে।

পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করা হয়েছে এই মেলার। মেলায় কমপক্ষে ৫৩টি সুসজ্জিত বিভিন্ন পণ্যের স্টল, ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, মিডিয়া সেন্টার এবং মেলায় আগত অতিথিগণ বসে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠান উপভোগ করার জন্য একটি সুসজ্জিত মঞ্চ তৈরি করাসহ আসনের ব্যবস্থা করা হয়েছে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি কুইজ প্রতিযোগিতা; মেলার ৭দিন লোকজ খেলাধুলা এবং মেলা প্রাজ্ঞণে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে। মেলায় আকর্ষণীয় খেলা প্রদর্শনের জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে ৩জন শ্রেষ্ঠ উদ্যোক্তা নির্বাচন করে ক্রেস্ট, সনদপত্র বিতরণ করা হবে এবং অন্যান্যদেরকে সনদপত্র প্রদান করা হবে।

এছাড়াও ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩.৩০ মিনিটে মেলা প্রাজ্ঞণে “ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব, সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

উক্ত দিন সকাল ১০.০০ ঘটিকায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু করে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে একটি বর্ণাঢ্য র‍্যালি করা হয়। অতঃপর “আঞ্চলিক এসএমই পণ্য মেলা, পিরোজপুর-২০২০” এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।

এসময়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন, জেলা প্রশাসক, পিরোজপুর। বিশেষ অতিথি হিসেবে ছিলেন হায়াতুল ইসলাম খান,পুলিশ সুপার পিরোজপুর। মোঃ রাকিব খান, উপ-মহাব্যবস্থাপক, এসএমই ফাউন্ডেশন। জনাব মনিরুজ্জামান নাসিম, সভাপতি, প্রেসক্লাব পিরোজপুর। জনাব বিভাস চন্দ্র রায়, এজিএম সোনালী ব্যাংক, পিরোজপুর । জনাব এবিএম আব্দুর রহমান, উপ ব্যবস্থাপক, বিসিক পিরোজপুর এবং অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নাহিদ ফারজানা ছিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)।

সকলের বক্তব্যে একটা কথা উঠে এসেছে যে এই মেলা মূলত বিক্রয়ের জন্য না বরং আঞ্চলিক এসব উদ্যোক্তাদের পরিচয় ঘটানো, তাদের সৃষ্টিকর্ম তুলে ধরা এবং অন্য জেলার উদ্যোক্তাদের সাথে একটা যোগসূত্র স্থাপন করা।

মেলার সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতকরণে পুলিষ সুপার, পিরোজপুর এর সার্বিক নির্দেশনায় পুলিশ ফোর্স ও রোস্টার অনুযায়ী ইউনিয়ন পরিষদের দফাদার/চৌকিদারগণ দায়িত্ব পালন করছেন। এছাড়া মেলায় আগত অতিথিদের নিরাপত্তায় পুলিশের পাশাপাশি আনসার ও রোভার স্কাউট নিয়োজিত থাকছে। মেলা চলাকালীন যে কোন দুর্ঘটনা বা অগ্নি-নির্বাপণ ব্যবস্থার জন্য ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের একটি ইউনিট অগ্নিনির্বাপক যন্ত্রসহ সার্বক্ষণিক উপস্থিৎ আছে।

মেলা উন্মুক্ত থাকছে সকাল ১০টা থেকে রাত ৮ঃ৩০ পর্যন্ত এবং প্রবেশে কোন টিকিটের ব্যবস্থা রাখা হয়নি এবং মেলায় ওয়াই-ফাই নেটওয়ার্ক সরবরাহ করা হয়েছে।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here