২৮ দিনব্যাপী খুলনার বৃক্ষমেলায় ৮০ লাখ টাকার চারা বিক্রি

0

খুলনায় ২৮ দিনব্যাপী বৃক্ষমেলায় প্রায় ৮০ লাখ টাকা মূল্যের ৭১ হাজার গাছের চারা বিক্রি হয়েছে। এর মধ্যে ছিল ফলদ, বনজ, ঔষধী, শোভা বর্ধনকারী দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির গাছের চারা। বুধবার শেষ দিনে খুলনা সার্কিট হাউজ মাঠের বৃক্ষমেলায় ছিল ক্রেতা-দর্শনার্থীদের ব্যাপক ভিড়।

সার্কিট হাউজ মাঠে খুলনা বিভাগীয় বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

প্রধান অতিথির বক্তব্যে উপমন্ত্রী বলেন, সুস্থ থাকার জন্য বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। মানুষের বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন, যা আমরা গাছ থেকে পাই, এজন্য বেশি করে গাছ লাগাতে হবে। সরকারের বিশেষ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। বৃক্ষরোপণের মাধ্যমে অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং স্বাবলম্বী হচ্ছেন।

তিনি আরও বলেন, সুন্দরবন আমাদের এ অঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে আসছে। সুন্দরবন রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

খুলনার বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মো. সাজিদ হোসেন, অতিরিক্ত ডিআইজি জয়দেব চৌধুরী, বন সংরক্ষক মিহির কুমার দে ও পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান। স্বাগত বক্তব্য দেন বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন নার্সারি মালিক সমিতির সভাপতি এস এম বদরুল আলম রয়েল।

অনুষ্ঠানে প্রধান অতিথি শ্রেষ্ঠ স্টল প্রতিনিধিদের মাঝে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন এবং বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here