স্টারলিংক ও কাতার এয়ারওয়েজ একসাথে

0

কাতার এয়ারওয়েজ তাদের বিমান বহরে হাই স্পিড ইন্টারনেট সেবা প্রদান করতে ইলন মাস্কের স্পেসএক্সের স্যাটেলাইট ইন্টারনেট সংযোগ প্রদানকারী স্টারলিংক এর সাথে চুক্তি করেছে। প্রথম বিমান সংস্থা হিসেবে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় তাদের যাত্রীদের স্টারলিংকের দ্রুতগতি সম্পন্ন ইন্টারনেট সেবা দেবে।

কাতার এয়ারওয়েজ তাদের প্রথম বোয়িং ৭৭৭ ফ্লাইটে ইলন মাস্কের ইন্টারনেট স্টারলিংক চালু করেছে। ২০২৫ সালের মধ্যে তাদের পুরো বিমান বহরে দ্রুতগতির ওয়াই-ফাই সেবা যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

দোহা থেকে লন্ডন যাত্রা পথে প্রায় ৩৫,০০০ ফিট উপরে কাতার এয়ারওয়েজের সিইও বদর আল মীর এবং কাতার ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান সাদ বিন আলি আল খারজি ইলন মাস্কের সাথে বাফারিং ফ্রি ভিডিও কল করেন।
২২শে অক্টোবর কাতার এয়ারলাইনসের ধারণকৃত ও প্রচারিত সেই ভিডিও কলটি নেট দুনিয়ায় ভাইরাল হয়ে যায় এবং নেটিজেনদের প্রশংসা কুড়ায়। ভিডিওতে দেখা যায়, ইলন মাস্ক তার বাসা থেকে ভিডিও কলে যোগ দেন এবং তার উচ্ছ্বাস প্রকাশ করেন। মাস্ক বলেন, “আমরা স্টারলিংকের ইন্টারনেট দিয়ে কথা বলছি, চমৎকার!”

ফ্রি হাইস্পিড ইন্টারনেট সরবরাহের কাতার এয়ারওয়েজের এই যুগান্তকারী পদক্ষেপ অন্যান্য বিমান সংস্থাকে বেশ বড় চ্যালেঞ্জের মুখোমুখি ফেলে দিচ্ছে। যেহেতু অন্যান্যরা তুলনামূলক কম গতি ও পেইড সেবা দিয়ে থাকে এমনকি তাদের ওয়াইফাই ও রেস্ট্রিকটেড।

ভিডিওর এক প্রান্তে দেখা যায়, কাতার এয়ারওয়েজের সিইও মাস্ককে ককপিট ঘুরিয়ে দেখাচ্ছেন।
তবে এর আগে মাস্ক বলেন, “এই সেবা আরো উন্নত হবে। আমরা নতুন স্যাটেলাইট লঞ্চ করেছি এবং সফটওয়্যারকে উন্নত করছি। ধীরে ধীরে ইন্টারনেট সেবা আরো ভালো হবে।”

কাতার এয়ারওয়েজ পরিকল্পনা করছে ২০২৪ এর মধ্যেই ১২টি বোয়িং ৭৭৭-৩০০এস, ২০২৫ সালের মধ্যে পুরো বোয়িং ৭৭৭ ফ্লিটে এবং ২০২৫ এর গ্রীষ্মে এয়ারবাস A350 তে এই সার্ভিস চালু করার।

স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট ৬০০০ স্যাটেলাইটের মাধ্যমে দ্রুতগতি ও কম ল্যাটেন্সির ইন্টারনেট সেবা দেয় যাত্রীদের নিরবিচ্ছিন্ন ভিডিও স্ট্রিম, অনলাইনে মেসেজ প্রেরণ এবং একের অধিক ডিভাইসে ওয়াইফাই কলে সংযুক্ত থাকার জন্য।

কাতার এয়ারওয়েজ এই স্ট্র‍্যাটেজি সম্পর্কে একটি কোম্পানি স্টেটমেন্টে বলে- যাত্রীরা এই সেবা পাবে বিনামূল্যে। গাল্ফ এয়ারলাইন হবে প্রথম যারা মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলে স্টারলিংক এর ওয়াই-ফাই সুবিধা দেবে তার যাত্রীদের।

তথ্যসূত্র – ইন্টারনেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here