সামাজিক উদ্যোক্তা সাইফুলের উদ্যোগে হাওরাঞ্চলে দিনব্যাপী মেডিক্যাল ক্যাম্প

0

৯ জুন, শুক্রবার মৌলভীবাজারের হাকালুকি হাওর অঞ্চলে “শিহরণ মেডিক্যাল ক্যাম্প- ২০২৩” আয়োজন করা হয়। আয়োজনে দুইজন ডাক্তার এবং একঝাঁক সেচ্ছাসেবী হাওরাঞ্চলের দরিদ্র পরিবারগুলোর শিশুদের স্বাস্থ্যসেবায় নিয়োজিত ছিলেন।

বাংলাদেশের সর্ববৃহৎ হাওর “সিলেট হাকালুকি হাওর”। কিছুদিন পরেই বর্ষায় হাকালুকি হাওর পানিতে ফুলেফেঁপে উঠবে। যত বাড়বে পানি তত বাড়বে হাওরবাসীর ভোগান্তি। এই বন্যাকবল সময়টাতে শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে। বিশেষ করে পানিতে পড়ে শিশু মারা যাওয়া, পুষ্টিহীনতা, পানিবাহিত রোগবালাইয়ের সম্মুখীন হয়। তাই প্রতিবারের মতো ‘শিহরন’ নিম্নবিত্ত দরিদ্র পরিবারের শিশু সন্তানদের স্বাস্থ্য সচেতনতায় দিনব্যাপী মেডিকেল ক্যাম্প এবং জুন মাসে বিশ্ব পরিবেশ দিবস হওয়ায় হাওরাঞ্চলে বৃক্ষরোপণের কর্মসূচী হাতে নেয়।

আয়োজনে উপস্থিত ছিলেন উদ্যোক্তা এবং শিহরণের স্বপ্নদ্রষ্টা ও পরিচালক মো: সাইফুল ইসলাম এবং শিহরনের পরিচালক হাবিবুর রহমানসহ বেলাগাও কন্টিনালা যুব কল্যাণ পরিষদের স্থানীয় স্বেচ্ছাসেবকরা। চিকিৎসা সেবায় ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: মো: আল-আমিন। স্বাস্থ্য পরীক্ষায় ছিলেন ইবনে সিনার ডায়াগনস্টিকের দুইজন টেকনোলজিস্ট।

মেডিক্যাল ক্যাম্পের আওতায় ছিল চিকিৎসক কর্তৃক পরামর্শ, পুষ্টি বিষয়ক নির্দেশনা ও মেডিকেল ল্যাবরেটরি টেকনোলজিস্ট দ্বারা বিশেষ কিছু স্বাস্থ্য পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা। তাছাড়া পৃথিবীর স্বাস্থ্যের ভারসাম্য রক্ষার্থে বৃক্ষ বিতরণ করা হয় চিকিৎসা নিতে আসা প্রায় ১৫০ টি পরিবারের মাঝে।

শিহরণ নির্বাহী প্রধান ও উদ্যোক্তা সাইফুল ইসলাম বলেন, ‘মানুষ এবং পৃথিবী দুটোরই স্বাস্থ্য ঠিক রাখা প্রয়োজন। তাই আমাদের চিকিৎসা সেবা কার্যক্রমের পাশাপাশি বৃক্ষরোপণ কর্মসূচীও ছিল একসাথে।
‘শিহরন’ এর এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য ছিল:
• হাওর অঞ্চলের নিম্নবিত্ত দরিদ্র শিশুদের সুস্বাস্থ্য ও স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতন করা।
• শিশুদের পুষ্টিহীনতার ব্যাপারে অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করা।
• শিশুদের পানিতে পরে, কীটনাশক খেয়ে ও যত্নের অভাবে অনাকাঙ্ক্ষিত মৃত্যু প্রতিরোধে অভিভাবকদের সচেতন করা।
• শিশুদের বিপদজনক শিশুশ্রম বন্ধে অভিভাবকদের ভুমিকা পালন করা।
• শিশুদের প্রতি যত্নশীল মনোভাব ও সুশিক্ষিত সুনাগরিক হিসেবে গড়ে তুলার প্রতি গুরুত্ব দেওয়া

উল্লেখ্য, সাইফুল ইসলাম একজন উদ্যোক্তা এবং সমাজকর্মী। নিজেকে সামাজিক উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। তার ব্যবসায়িক উদ্যোগ ভারটেক্স ক্র্যাফট। কর্মজীবনের শুরুতে পাটের উপর বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে কাজ শুরু। রূপগঞ্জ, নারায়ণগঞ্জে তার কারখানা। তার কারখানায় প্রায় ২০ জন কর্মী রয়েছেন। তার সামাজিক উদ্যোগ শিহরণ-(শিশুর হাসি রাখিব নির্মল)। শিহরণ মূলত শিশুদের কল্যাণে প্রতিটি শিশুর ভবিষৎ গড়তে কাজ করে।

শিশুদের কল্যাণে শিহরন দীর্ঘদিন ধরে কাজ করে আসছে, শিশুদের পরিপূর্ণ বিকাশই শিহরণের মূল লক্ষ্য এছাড়াও প্রতি বছর নানা আয়োজনের মাধ্যমে ও প্রাকৃতিক দুর্যোগে শিহরণ শিশুদের বা তাদের পরিবারের পাশে দাঁড়ায়। তারই ধারাবাহিকতায় এবারের এই আয়োজন।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here