রাজশাহীতে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী পরিচালিত প্রথম শোরুম উদ্বোধন

0

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় রাখতে রাজশাহীতে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী দ্বারা পরিচালিত হস্ত ও কারুশিল্পের একটি শোরুম উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (৪ নভেম্বর) দুপুরে রাজশাহী নগরীর উপকণ্ঠ মোল্লাপাড়া বড় মসজিদের পাশে ‘উত্তরণ কারুপল্লী’ নামের শোরুমটির উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

শোরুমটি উত্তরণ ফাউন্ডেশনের মাধ্যমে শুক্রবার আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়। প্রায় ৫ লাখ টাকা মূল্যমানের হ্যান্ড প্রিন্ট ও হ্যান্ড স্টিচের থ্রি পিস, শাড়ি, পাঞ্জাবি, সিল্কের শাড়ি, বেডশিট ও নকশিকাঁথা দিয়ে শোরুমটি সাজিয়ে দেয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে পেছনে ফেলে রেখে সমাজের উন্নয়ন সম্ভব নয়। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে মূলস্রোতে আনতে সরকার কাজ করে যাচ্ছে। বিভিন্ন দপ্তরে তাদেরকে কাজে লাগানো হচ্ছে। তৃতীয় লিঙ্গের জীবনমান উন্নয়নে এগিয়ে আসতে হবে।

উত্তরণ ফাউন্ডেশন মূলত বাংলাদেশের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী, বেদে সম্প্রদায় এবং যৌনকর্মীদের জীবনমান উন্নয়নে কাজ করছে। সংগঠনটির অন্যতম পৃষ্ঠপোষক টুরিস্ট পুলিশের অ্যাডিশনাল আইজি হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার)।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টুরিস্ট পুলিশের অ্যাডিশনাল আইজি হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার), রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন বিপিএম, পিপিএম, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক। আরও উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের ২ নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনাসহ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here