পারফিউমের জাদুকর দুবাইয়ের ইউসুফ ভাই

0

গুগলে বেস্ট পারফিউম মেকার ইন দুবাই সার্চ করলে যে নামটি উঠে আসে তিনি ইউসুফ মাদাপ্পান যিনি ১৫ মিনিটের মধ্যে যেকোনো পারফিউম তৈরী করে দিতে পারেন। ভারতের কেরালায় তাঁর জন্ম। ৩০ বছরের বেশী সময় ধরে তিনি গালফ অঞ্চলে বসবাস করে আসছেন।

সুগন্ধি প্রস্তুতকারক হিসেবে যাত্রা শুরু করবার আগে তিনি কাতারে একজন ফটোগ্রাফার হিসেবে কাজ করতেন। দুবাই এর দেরায় তাঁর ভাই এর পারফিউম ব্যবসায়ে যোগ দেবার পরই ইউসুফ সিদ্ধান্ত নেন তাঁর নিজস্ব ব্র্যান্ড লঞ্চ করবার যেখানে কাস্টমাররা এসে কাস্টমাইজ করে পারফিউম বানিয়ে নিতে পারবে।

দুবাইতে তিনি পারফিউমের জগতের বিখ্যাত “পারফিউম ম্যান” নামে কারণ তিনি যেকোনো পারফিউম ব্র্যান্ডের সুগন্ধি হুবহু তৈরী করে ফেলতে পারেন।

সন্তান-সন্ততি, বাবা-মা, স্বামী-স্ত্রী, প্রেমিকা বা প্রেমিক পুরুষ কিংবা প্রিয় পোষ্যেরও। মাঝেমাঝে মনে হয় না, ঘ্রাণ যদি বোতলবন্দি করে রাখা যেত? এমনকী প্রিয় মানুষগুলির ব্যবহার করা পোশাক, জিনিসপত্র থেকে তাঁর ঘ্রাণ যদি সংরক্ষিত করে রাখা যেত পারফিউম আকারে! ‘পারফিউমের জাদুকর’ দুবাইয়ে ইউসুফ ভাই এ সবই পারেন। ক্রেতাদের দেখে, তাঁদের ব্যক্তিত্ব বিচার করে, তাঁদের প্রিয় ঘ্রাণ এবং কিছু পছন্দ জেনে বানিয়ে দিতে পারেন তাঁদের মনের মতো সুগন্ধী!

৫৫ বছর বয়সী ইউসুফ মাদাপ্পান পারফিউম ব্যবসার সাথে জড়িত আছেন তিন’দশক এর ও বেশি সময় ধরে। হাজারের বেশী উপকরণের সাথে এক্সপেরিমেন্ট করে আসছেন এই পারফিউম মেকার। প্রতিদিন তিনি ১০০-২০০ পারফিউম তৈরী করেন। বিভিন্ন ধরনের অদ্ভুত অনুরোধ পান কাস্টমারদের কাছ থেকে। কেউ চায় বাবা’র পুরোনো গাড়ির ভেতরের গন্ধ, কেউ চায় আদরের মৃত বিড়ালের গায়ের গন্ধ, কেউ বা চায় তাঁর মায়ের ব্যবহার করা সুগন্ধির পুরানো বোতল থেকে একই রকম সুগন্ধি বানাতে, আবার কেউ চায় মৃত প্রিয়জনের গায়ের জামা এনে সেই রকম সুগন্ধি বানিয়ে নিতে।

ইউসুফ ভাই বেশ কিছু ধরনের অস্বাভাবিক বা বিরল সুগন্ধিও বানিয়েছেন। যেমন- কাড়াক চা, চুইং গাম, নতুন ছাপানো টাকার গন্ধ, হার্ড ড্রিংক্স, কফি, চকলেট, মাখন, কাপড়ের গন্ধ, বিড়ি, সিগারেট এমনকি গাঁজার গন্ধ। সব অদ্ভুত ধরনের পারফিউম এর সংগ্রহ রয়েছে ইউসুফ ভাই এর স্টোরে। যেমন- দারচিনি, এম্বারগ্রিস (তিমির বমি), লেমনগ্রাস, কাপকেক এবং কুকিজ এর সেন্টের পারফিউম।
ইউসুফ ভাই তৈরী করেছেন মার্কিন গায়িকা গোয়েন স্টিফানি, পর্তুগিজ ফুটবলার রিকার্ডো কোয়ারেসমার জন্য পারফিউম। তাঁর ক্রেতাদের মধ্যে রয়েছে রয়্যাল পরিবার, জাবিল প্যালেস, সৌদি আরব, কুয়েত, ওমান এবং সংযুক্ত আরব আমিরাত এর বাসিন্দারা।

ডিওর থেকে আরমানি। গুচি, হুগো বস কিংবা ক্রিশ্চিয়ান ডিওর- পৃথিবীর নামীদামী সব পারফিউম ইউসুফ ভাই বানিয়ে দিতে পারেন ১৫ মিনিটে মাত্র ১০০ থেকে ২০০ দিরহামের মধ্যেই। সস্তা বা দামী – ইউসুফ ভাই এর কাছে দাম কোনো ব্যাপার না। যেকোনো ঘ্রাণের পারফিউম বানাতে সিদ্ধহস্ত তিনি। শুরুতে মাত্র একটি দোকান থাকলেও আজ দুবাইতে রয়েছে তাঁর ৫ টি দোকান। ইউসুফ মাদাপ্পান তাঁর আন্তর্জাতিক ওয়েবসাইটের মাধ্যমে বিশ্বের প্রায় ২৪০ টি স্থানে পারফিউম বিক্রি করছেন।

তথ্য সূত্র: ইন্টারনেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here