নারী উদ্যোক্তাদের প্রসারে ব্র্যাক ব্যাংকে পণ্য মেলার আয়োজন

0

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০২৪: নারী উদ্যোক্তাদের বাজার সম্প্রসারণে সহায়তার লক্ষ্যে, ‘উদ্যোগতারা মার্কেট অ্যাক্সেস প্রোগ্রাম’-এর আওতায় নিজেদের প্রধান কার্যালয়ে দুই দিনের উদ্যোক্তা মেলার আয়োজন করে ব্র্যাক ব্যাংক।

২৯-৩০ সেপ্টেম্বর ২০২৪ অনুষ্ঠিত এই মেলায় ২০ জন সফল নারী উদ্যোক্তার পণ্য প্রদর্শিত হয়, যারা এই প্রোগ্রামের মাধ্যমে নিজেদের ব্যবসাকে আরো সমৃদ্ধ করেছেন।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন।

‘উদ্যোগতারা মার্কেট অ্যাক্সেস প্রোগ্রাম’ নারী উদ্যোক্তাদের জন্য সুদৃঢ় ব্যবসায়িক দক্ষতা, নেটওয়ার্কিং সুযোগ এবং বাজার সম্প্রসারণের পথ তৈরি করে দেয়।

মেলায় স্থানীয়ভাবে তৈরি পাট এবং মাটির তৈরি হস্তশিল্প, হাতের সেলাই এবং ব্লক বাটিক কাপড়, অর্গানিক খাদ্য সামগ্রী, ঐতিহ্যবাহী বাংলাদেশি জামদানি ও মসলিন, মনিপুরী ও সিল্কের শাড়ি, পোশাক এবং সুনিপুণ গয়না-সহ নানা পণ্য প্রদর্শিত হয়।

নারী কেন্দ্রিক এই উদ্যোগ সম্পর্কে সৈয়দ আব্দুল মোমেন বলেন, “উদ্যোগতারা মেলা আমাদের নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের প্রতিশ্রুতির এক উজ্জ্বল উদাহরণ। এই মেলা তাদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে, যেখানে উদ্যোক্তারা পণ্য প্রদর্শনের পাশাপাশি নিজেদের সৃজনশীলতা, পরিশ্রম ও দেশীয় সংস্কৃতি সংরক্ষণের প্রতি তাদের গভীর উৎসাহ প্রকাশ করতে পারছেন।”

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের হেড অব ইমার্জিং কর্পোরেট ইন্দ্রজিৎ সুর, হেড অব উইমেন অন্ট্রপ্রেনরশিপ সেল খাদিজা মারিয়ম এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এই মেলাটি ব্র্যাক ব্যাংকের নারী উদ্যোক্তাদের সহায়তার ধারাবাহিক প্রচেষ্টার একটি অংশ, বিশেষ করে যারা ই-কমার্স এবং এফ-কমার্সের মতো উদীয়মান খাতে ব্যবসা পরিচালনা করছেন।

ব্যাংক আশাবাদী যে, বিক্রেতা-ক্রেতা প্রোগ্রামের মাধ্যমে অর্জিত দক্ষতা ও নেটওয়ার্কিং-এর সুযোগ নারীদের ব্যবসা সম্প্রসারণে সহায়ক হবে এবং তারা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন।

 ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক পিএলসি. ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৫৩টি উপশাখা, ৩৩০টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ১,০৮০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। আঠারো লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২৩ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here