নতুন উদ্যমে বিএসইসি

0

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান বুধবার (৩মে) টঙ্গি (গাজীপুর) অঞ্চলের শিল্প প্রতিষ্ঠান এবং চলমান প্রকল্পগুলো পরিদর্শন করেন। শুরুতেই তিনি এটলাস বাংলাদেশ লিঃ (এবিএল)-এর কারখানা পরিদর্শণ করেন।

এবিএল-এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ আজিবর রহমান তাকে বিস্তারিত অবহিত করেন। সেসময় তিনি এবিএল এল-এর মাধ্যমে ইলেকট্রিক বাইক বাজারজাতকরণের বিষয়টি তুলে ধরেন। এ বিষয়ে যাচাই-বাছাই করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে চেয়ারম্যান আশ্বস্ত করেন।

বিএসইসি চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) দুপুরে ঢাকা ওয়ার্কস লিঃ পরিদর্শন করেন। একই দিনে তিনি ঢাকা স্টিলের নতুন প্রকল্পের কার্যক্রম যথাযথভাবে সম্পন্নের লক্ষ্য গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করেন। এরপর দাহ্য রাসায়নিক পদার্থ নিরাপদে গুদামজাত করার লক্ষে বিএসইসি কর্তৃক রাসায়নিক গুদাম নির্মাণ শীর্ষক প্রকল্পর অগ্রগতি সরেজমিনে পরিদর্শন করেন তিনি।

প্রকল্পের আওতায় নির্মাণাধীন ৫৩টি গুদামের মধ্যে বেশির ভাগ গুদামের অবকাঠামো নির্মাণের কাজ শেষ পর্যায়ে। বিএসইসি চেয়ারম্যান প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে সভা করেন এবং যাবতীয় কার্যক্রম যথাসময়ে শেষ করার জন্য নির্দেশনা প্রদান করেন।

এছাড়াও তিনি বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরি লিঃ এর আধুনিকীকরণ প্রকল্প ঘুরে দেখেন। প্রকল্প পরিচালক জানান, প্রকল্পের অধীন অবকাঠানো নির্মাণ কাজ চলমান আছে এবং মেশিনারিজ সংগ্রহের লক্ষে এলসি খোলা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে শেভিং রেজর উংপাদন করা হবে।

বিএসইসি চেয়ারম্যান বিকেলে ন্যাশনাল টিউবস্ লিঃ এর কারখানা পরিদর্শন করেন।

ন্যাশনাল টিউবস লিঃ ( এনটিএল) এর ব্যবস্থাপনা পরিচালক এ কে এম আনোয়ার মোর্শেদ জানান, এনটিএল দেশের আদমজী খ্যাত একমাত্র এপিআই পাইপ উৎপাদনকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি এপিআই পাইপের পাশাপাশি এমএস ও জিআই পাইপ উৎপাদন ও বাজারজাত করে থাকে। প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক মানের এপিআই সনদ নবায়নে প্রযোজ্য সকল কার্যক্রম গ্রহণে সহযোগিতা ও লাভের ধারা অব্যাহত রাখতে চেয়ারম্যান সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান।

ইটিএল এর ব্যবস্থাপনা পরিচালক জানান, ইস্টার্ন এলইডি লাইটস সর্বোচ্চ বিদ্যুৎ সাশ্রয়ী এবং দীর্ঘস্থায়ী। ইটিএল এর এলইডি লাইটের লুমেন প্রতি ওয়াটে ১০০ এর অধিক, পাওয়ার ফ্যাক্টর ০.৯৫ এর চেয়ে বেশি, লাইফ টাইম ৩০,০০০ ঘন্টা এবং ওয়ারেন্টি ২ বছর। ইস্টার্ন এলইডি লাইটের পাওয়ার ফ্যাক্টর ০.৯৫ এর চেয়ে বেশি হওয়ায় এটি সর্বোচ্চ বিদ্যুৎ সাশ্রয়ী। বাজারে প্রাপ্ত অন্য লাইটগুলোর পাওয়ার ফ্যাক্টর ইস্টার্নের তুলনায় অনেক কম অনেক ক্ষেত্রে তা ০.৫ এরও কম হয়। তাই ইস্টর্ন এলইডি তুলনামূলকভাবে অধিক বিদ্যুৎ সাশ্রয়ী। ইস্টার্ন এলইডি, সিএফএল ও এনার্জি সেভিং বাল্ব বেসরকারি পর্যায়ে বিভিন্ন গার্মেন্টস, শিল্প কল কারখানা এবং সরকারি পর্যায়ে বিভিন্ন মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর-সংস্থা এবং সিটি করপোরেশন প্রধান ক্রেতা। বর্তমানে অনলাইলে পণ্য বিপণনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এরপর বিএসইসি’র চেয়ারম্যান ঢাকার তেজগাঁও অঞ্চলে অবস্থিত অন্যান্য শিল্প কারখানাও পরিদর্শন করেন।

বিএসইসি’র পরিচালক (অর্থ) মোঃ মনিরুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) বদরুন নাহার, বিএসইসির সচিব নাজমুল হক, প্রধান, ব্যবস্থাপনা পরিচালক শামীম আহমেদ এবং উধ্বর্তন কর্মকর্তারা সেসময় উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here