ঢাকায় ইয়্যুথ টেক সামিট

0

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ইয়্যুথ টেক সামিটের আয়োজন করেছে উদ্যোক্তারা। বুধবার (২২ মে) কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রাধিকারে (এআই) সবশেষ তথ্যপ্রযুক্তির বহুমাত্রিক দিক উপস্থাপন করতে সামিটে অংশে নেবেন বিশেষজ্ঞরা।

দিনব্যাপী সম্মেলনে থাকছে তিনটি বিশেষ সেমিনার। থাকবে কারিগরি প্রেজেনটেশন। তথ্যপ্রযুক্তি খাতে সফল তরুণ উদ্যোক্তাদের অর্জন তুলে ধরতে ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সচেতনতা তৈরির উদ্দেশ্য সামিটের আয়োজন করা হয়েছে বলে উদ্যোক্তারা জানান।

সম্মেলনটি যৌথভাবে আয়োজন করেছে তরুণ উদ্যোক্তা ও তথ্যপ্রযুক্তি প্রসার নিয়ে কাজ করা দেশের ১০টির বেশি অলাভজনক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

বিডি জবস প্রধান নির্বাহী কর্মকর্তা ও ইয়্যুথ টেক সামিটের আয়োজক এ কে এম ফাহিম মাশরুর বলেন, সারাবিশ্বের প্রযুক্তি অঙ্গনে বিগত কয়েক বছর ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা রাজত্ব করছে; যার প্রভাবে পৃথিবীতে অভূতপূর্ব পরিবর্তন এখন দৃশ্যমান। বাংলাদেশেও প্রযুক্তিটির প্রভাব পড়তে শুরু করেছে। নতুন ও ক্ষমতাশালী প্রযুক্তিকে ব্যবহার করে ভবিষ্যতে দেশের সবকিছুকে পরিচালনার সামর্থ্য রাখে সম্ভাবনাময় তরুণ উদ্যোক্তারা।

ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) সভাপতি ও ইজেনারেশন পিএলসির ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান বলেন, ওপেনএআই উদ্ভাবিত চ্যাটজিপিটি (৪.০) ও গুগলের জেমিনি ফ্ল্যাশের (১.৫) মতো প্রযুক্তির যুগে বাংলাদেশের নতুন প্রজন্মকে কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর সুদক্ষ হতেই হবে। বাংলাদেশের তরুণদের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক শিক্ষা ও উদ্ভাবনকে উৎসাহিত করতে সহায়ক শক্তি হিসেবে সামিটের উদ্যোগ নেওয়া। বাংলাদেশের তরুণ প্রজন্মকে এআই প্রযুক্তি নেতৃত্বের সুযোগ্য করে তুলতে এখন থেকেই পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। ইয়্যুথ টেক সম্মেলনে অংশ নেবেন এআই ও আইসিটি খাতের উদীয়মান ৩০ জন উদ্যোক্তা। সম্মেলনে এআই ও উদ্ভাবনী অভিনব প্রযুক্তির সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে পরিকল্পনা ও কর্মপরিকল্পনা উপস্থাপন করবেন তরুণ ও সফল প্রযুক্তি উদ্যোক্তারা।

শিধোর সিইও ও সহ-প্রতিষ্ঠাতা শাহির চৌধুরী, অ্যানিংয়ের প্রতিষ্ঠাতা ও সিইও নুরুল আমিন, মার্কোদলোর সিইও তাসফিয়া তাসবিন, নয়ন আইটির ডিজিটাল মার্কেটার ও সিইও এ এইচ আলী, আইফারমার সিইও ফাহাদ ইফাজ, মুজেলডির সহ-প্রতিষ্ঠাতা ও সিইও নাসির উদ্দিন, উইন্ড অ্যাপ সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদ, সিগমাইন্ডের সিইও আবু আনাস শুবন, ডেডস কোরের প্রতিষ্ঠাতা ও সিইও আশরাফুল ইসলাম, এয়ারওয়ার্কের প্রতিষ্ঠাতা ও সিইও সাযমে ফারুক, শেয়ারটিপের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও সাদিয়া হক, আমর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা তাহরীন শাহ, ড্রিমজয় ল্যাবের প্রতিষ্ঠাতা ও সিইও তানভির হোসেন খান, ব্যাকস্পেসের প্রতিষ্ঠাতা সাইফুল রহমান, ড. চাশির প্রতিষ্ঠাতা ও সিইও মেদিনা আলী, বন্ডস্টেইন টেকনোলজিসের এমডি ও সহ-প্রতিষ্ঠাতা মীর শাহরুখ ইসলাম, ফিনাটক লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও কিশওয়ার হাসেমী মিত্র, লার্ন উইল সুমিতের প্রতিষ্ঠাতা ও সিইও সুমিত সাহা, কোডম্যান বিডির প্রতিষ্ঠাতা মিনহাজুল আসিফ, ইন্টারঅ্যাকটিভ কেয়ার্সের প্রতিষ্ঠাতা ও সিইও রারে আল সামির, ওস্টাচের সহ-প্রতিষ্ঠাতা শৌরড বড়ুয়া, প্রোগ্রমিং হিরোর সিওও আব্দুর রাকিব, ইনোভাক্সে টেকনোলজিসের সিইও মো. মুনিরুল আলম ও কনটেন্ট ক্রিয়েটর শামস আফরোজ।

সম্মেলনে বিশেষজ্ঞ বক্তারা তুলে ধরবেন বিশ্বে এখন এআই প্রতিযোগিতায় টিকে থাকতে কী ধরনের দক্ষতা প্রয়োজন, প্রশিক্ষণ, ল্যাব, গবেষণা বা সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্বে করণীয় নীতিমালা প্রণয়ন ও অগ্রাধিকারভিত্তিক উদ্যোগ গ্রহণে বিশদ আলোচনায় অংশ নেবেন বক্তারা।

সামিটে যুক্ত আছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম, জেসিআই বাংলাদেশ, নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), ইয়্যুথ ইন টেক, রাইজ অ্যাবাভ অল, বিওয়াইএলসি, জিইএন, ড্যাফোডিল নেটওয়ার্ক, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) ও বিডিঅ্যাপস।

ডেস্ক রিপোর্ট, 
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here