কোন উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে SWOT এনালাইসিস কিভাবে ও কেন করবেন

0

একটি SWOT বিশ্লেষণ হল একটি কৌশলগত পরিকল্পনা সরঞ্জাম যা সংস্থাগুলিকে তাদের অভ্যন্তরীণ শক্তি এবং দুর্বলতাগুলির পাশাপাশি বাহ্যিক সুযোগ এবং হুমকিগুলি মূল্যায়ন করতে সহায়তা করে৷
সংক্ষিপ্ত রূপ “SWOT”এর অর্থ শক্তি, দুর্বলতা, সুযোগ এবং হুমকি। এটি একটি সংস্থা বা একটি নির্দিষ্ট প্রকল্পের বর্তমান অবস্থা মূল্যায়ন এবং উন্নতি এবং সম্ভাব্য বৃদ্ধির জন্য ক্ষেত্র চিহ্নিত করার জন্য একটি কাঠামো প্রদান করে।

SWOT এর উপাদান:

Strengthশক্তি – আপনার এবং আপনার প্রতিষ্ঠানের শক্তি কি এটা জানাটা খুবই দরকার
Weaknessদুর্বলতা – আপনার এবং আপনার প্রতিষ্ঠানের দূর্বলতা গুলো কি কি – সেটা জানা দরকার
Opportunityসুযোগ – আপনার শক্তিগুলো পরবর্তীতে কি কি সুযোগ নিয়ে আসতে পারে আবার অনেক সময় অনেক দূর্বলতাও সুযোগ নিয়ে আসতে পারে সেগুলো সনাক্ত করতে হবে
Threatহুমকি – আপনার প্রতিষ্ঠানে আপনি নিজে বা প্রতিষ্ঠানের কি কি হুমকি থাকতে পারে সেটা বের করতে হবে।

এগুলো সবকিছুই করা প্রয়োজন যদি আমরা কোনো একটি উদ্যোগ গ্রহণ করি৷ মূলত সোট এনালাইসিস করার মূল উদ্দেশ্যগুলো হলো আপনার প্রতিষ্ঠানের শক্তি/দূর্বলতা গুলো আইডেন্টিভাই করা এবং শক্তিগুলো চিহ্নিত করে কোন কোন প্রেক্ষাপটে কাজে লাগিয়ে কি কি সুযোগ তৈরি করা যায় এবং বাজারে প্রবেশ করতে গেলে কোন কোন হুমকি রয়েছে আপনার জন্য – সেগুলো বিবেচনা করাই এর মূল উদ্দেশ্য.

SWOT বিশ্লেষণ:

Strength (শক্তি)

ব্যক্তিগত – শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা, অভিজ্ঞতা, সততা, কমিটমেন্ট, আপনার লেগে থাকা, ডেডিকেশন, প্রযুক্তিকে গ্রহণ করার মানসিকতা, পজিটিভিটি

প্রাতিষ্ঠানিক – দক্ষ টিম, মূলধন, ভালো আইডিয়া, টিম ম্যানেজমেন্ট ক্যাপাসিটি, আপনার কাস্টমার কেয়ার ভালো, মানসম্মত পণ্য

এগুলি হল অভ্যন্তরীণ বৈশিষ্ট্য এবং সংস্থান যা সংস্থাকে একটি প্রতিযোগিতামূলক সুবিধা দেয়। তারা দক্ষতা, মূল্যবান সম্পদ, শক্তিশালী ব্র্যান্ড খ্যাতি, দক্ষ কর্মীবাহিনী, উদ্ভাবনী পণ্য বা দক্ষ প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে পারে।

Weakness (দুর্বলতা)

ব্যক্তিগত – অসুস্থ্যতা, রাগী – বদমেজাজি, অবিশ্বাস, অদক্ষতা, ব্যবস্থাপনায় অদক্ষ, লিডারশীপ কোয়ালিটি না থাকা

প্রাতিষ্ঠানিক – দক্ষতার অভাব, দক্ষ টিমের অভাব, প্রতিযোগিতায় অন্য প্রতিষ্ঠান থেকে পিছিয়ে থাকা, মূলধনের অভাব, প্রযুক্তির অভাব, নতুনকে গ্রহণ করার অনীহা, সময়মত সিদ্ধান্ত না নেয়া

এগুলো হল অভ্যন্তরীণ সীমাবদ্ধতা বা ত্রুটি যা প্রতিষ্ঠানের কর্মক্ষমতাকে বাধাগ্রস্ত করে। দুর্বলতা হতে পারে সম্পদের অভাব, পুরানো প্রযুক্তি, দুর্বল ব্যবস্থাপনা, সীমিত বাজারে উপস্থিতি, বা অপর্যাপ্ত দক্ষতা।

Opportunity (সুযোগ)

এগুলি হল পরিবেশের বাহ্যিক কারণ বা প্রবণতা যা সংস্থাটি তার সুবিধার জন্য ব্যবহার করতে পারে৷ সুযোগের মধ্যে উদীয়মান বাজার, ভোক্তাদের পছন্দ পরিবর্তন, প্রযুক্তিতে অগ্রগতি বা প্রতিযোগিতার ফাঁক অন্তর্ভুক্ত থাকতে পারে।

Threat (হুমকি)

এগুলি হল বাহ্যিক কারণ বা চ্যালেঞ্জ যা প্রতিষ্ঠানের সাফল্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। হুমকি হতে পারে তীব্র প্রতিযোগিতা, অর্থনৈতিক মন্দা, নিয়ন্ত্রক পরিবর্তন, প্রযুক্তিগত বিঘ্ন বা ভোক্তা আচরণে পরিবর্তন।

একটি SWOT বিশ্লেষণ হল একটি বহুমুখী হাতিয়ার যা সংস্থাগুলিকে তাদের অভ্যন্তরীণ শক্তি এবং দুর্বলতা এবং বাহ্যিক সুযোগ এবং হুমকি সম্পর্কে অন্তর্দৃষ্টি অর্জন করতে সহায়তা করে।
এটি সংস্থার সামগ্রিক কর্মক্ষমতা এবং প্রতিযোগিতা বাড়াতে কৌশলগত পরিকল্পনা, সিদ্ধান্ত গ্রহণ এবং সম্পদের কার্যকর বরাদ্দ সমর্থন করে।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here